নর্থ সাউথ ভার্সিটিতে “জেন্ডার মেইন্সট্রিমিং” বইয়ের ভার্চুয়াল লঞ্চিং


Published: 2020-09-12 19:31:38 BdST, Updated: 2020-10-29 17:23:57 BdST

লাইভ প্রতিবেদক: জেন্ডার মেইন্সট্রিমিং ইন পলিটিক্স, অ্যাডমিনিস্ট্রেসন এন্ড ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইন্সটিটিউট অব পলিসি এন্ড গর্ভানেন্স (এসআইপিজি) একটি অনলাইন সভার আয়োজন করে। বইটিতে নারীদের রাজনীতি, প্রশাসন এবং উন্নয়নের সাথে সম্পক্ততার বিষয়টিকে সরকারের নীতি এবং শাসনগত ব্যবস্থার দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করা হয়েছে। এছাড়াও সরকারের বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

বইটির বেশিরভাগ অধ্যায়ই ২০১৭ সালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এসআইপিজি আয়োজিত জেন্ডার মেইন্সট্রিমিং বিষয়ক একটি আন্তর্জাতিক কনফারেন্সে আলোচিত হয়েছিল। অধ্যায় গুলো বাংলাদেশ, ভুটান, ইণ্ডিয়া, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলঙ্কার প্রেক্ষাপটে রচিত।

আলোচনায় সূচনা বক্তব্য দেন এসআইপিজির ডিরেক্টর প্রফেসর শেখ তৌফিক এম হক। সম্পাদকমণ্ডলীর পক্ষে বক্তব্য রাখেন নরওয়ের বারগেন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইশতিয়াক জামিল। এরপর লেখকগণ তাঁদের
নিজ নিজ রচনার উপর সংক্ষিপ্ত আলোচনা করেন। সভায় বইটির উপর আলোচনায় অংশ নেন, ভারতের ডঃ বি আর আম্বেদকার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কৃষ্ণা মেনন এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভলপমেন্ট স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো ডঃ নাজনিন আহমেদ।

সভায় আলোচকগন বলেন, বইটিতে দক্ষিন এশিয়ায় নারীদের সমাজে বিশেষত রাজনীতি, প্রশাসন এবং উন্নয়নের মাইক্রো এবং ম্যাক্রো পর্যায়ে অন্তর্ভুক্তির ক্ষেত্রে সরকারের নীতিমালা, নীতিমালা প্রণয়য়ের পদ্ধতি, এবং
বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সমূহ নিয়ে আলোচনা করা হয়েছে। লেখকগণ তাদের নিজ নিজ দেশের প্রেক্ষিতে গবেষনা মূলক তথ্য উপাত্তের ভিত্তিতে বইয়ের বিভিন্ন অধ্যায় লিখেছেন যা বইটিকে শিক্ষাবিদ
থেকে শুরু করে সরকারের নীতি প্রনয়ন এবং বাস্তবায়নের সাথে জড়িত সকলের জন্যই উপযোগী করে তুলেছে।

অনলাইন এই আলোচনায়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আতিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় সমাপনী বক্তব্য রাখেন ডঃ এম মাহফুজুল হক ।

ঢাকা, ১২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।