নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের পাশে ছাত্রলীগ


Published: 2019-11-17 18:59:11 BdST, Updated: 2019-12-09 18:38:23 BdST

জাককানইবি লাইভঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রবিবার দুই শিফটে সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে।

প্রথম শিফট সকাল ১১টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফট দুপুর ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত। উপস্থিতির হার ছিল শতকরা ৮০ জন।

২০১৯-২০ সেশনে ভর্তি পরীক্ষার্থীদের নিরাপত্তা ও প্রয়োজনীয় সহায়তা প্রদানের লক্ষ্যে বেশ কয়েকটি পদক্ষেপ হাতে নিয়েছে জাককানইবি শাখা ছাত্রলীগ। সভাপতি নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব এ পদক্ষেপ গ্রহণ করেন।

সরেজমিনে দেখা যায়,, শৃঙ্খলা ও পর্যবেক্ষক কমিটির দায়িত্বে থাকবে ছাত্রলীগ নেতারা। তারা সকল উপ-কমিটিগুলোর কাজের সার্বক্ষণিক নজরদারি ও নিয়ন্ত্রণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষার পরিবেশ সুসংগঠিত ও শান্তি-শৃঙ্খলা বজায় রাখবে।

এদিকে, ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবক সহায়তা উপ-কমিটির ছাত্রলীগ নেতারা বিশ্ববিদ্যালয়ে আগত ভর্তি পরীক্ষার্থীদের সহযোগিতাসহ আগত অভিভাবকদের নির্ধারিত স্থান ‘অভিভাবক ছাউনি’-তে পৌঁছে দেওয়া, অভিভাবকদের সুবিধা-অসুবিধাসম‚হ শুনে ত্বরিৎ ব্যবস্থা গ্রহণ করে তাদের বিড়ম্বনা হ্রাস করার সার্বিক দায়িত্বে পালন করেছে।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব জানান, বিগত ভর্তি পরীক্ষাগুলোর সময়ে বিশ্ববিদ্যালয়ে আগত ভর্তি পরিক্ষার্থী ও অভিভাবকসহ বিশ্ববিদ্যালয়ে অবস্থানরত সকলের কাছে বিশেষ সিন্ডিকেট প্রক্রিয়ার মাধ্যমে স্থায়ী ও অস্থায়ী দোকানপাটগুলোতে উচ্চ মূল্যে খাবার ও পানীয় বিক্রি করতে দেখা গেছে, যা স্বাভাবিক ম‚ল্যের চাইতে কয়েক গুণ বেশি। এই ধরনের অরাজকতা রোধ করতে বাংলাদেশ ছাত্রলীগ, বিশ্ববিদ্যালয়ের বর্তমান কমিটি বদ্ধপরিকর।

এছাড়াও শিক্ষার্থীদের বিভিন্ন তথ্য সহবরাহ করার জন্য হেল্প ডেস্ক, রুট নির্দেশনাসহ পরীক্ষার্থীদের যাতায়াত ও ভোগান্তি হ্রাসে যাবতীয় সহায়তা প্রদান,ভর্তি পরীক্ষার্থীদের জরুরি প্রয়োজনের কথা মাথায় রেখে জরুরি পরিবহন সুবিধার আওতায় থাকছে ইমার্জেন্সি বাইক সার্ভিস।

এছাড়াও, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আয়োজনে ভর্তিচ্ছুদের সাথে আসা অভিভাবকদের আরামদায়কভাবে বসার ব্যবস্থা এবং বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা হয়। প্যান্ডেলের সামনে ভর্তিচ্ছুদের অভিভাবকগণের বসার স্থান লিখে ব্যানারও সাঁটানো রয়েছে।

যে কারণে বুঝতেও সুবিধা হচ্ছে অভিভাবকদের। ভিসি প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান সাংবাদিক সমিতির এই আয়োজনটি ঘুরে দেখে প্রশংসা করেছেন ।

ঢাকা, ১৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।