সমন্বিত ভর্তি পরীক্ষায় একমত ঢাবি-রাবি-জাবি-চবি-বুয়েট


Published: 2020-02-12 20:15:02 BdST, Updated: 2020-04-07 08:49:44 BdST

লাইভ প্রতিবেদকঃ আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে কেন্দ্রীয়ভাবে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সমন্বিত এই পদ্ধতিতে পরীক্ষা নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বড় বড় বিশ্ববিদ্যালয়গুলো শেষ পর্যন্ত সম্মতি প্রকাশ করেছেন।

বুধবার ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে কমিশনে অনুষ্ঠিত এক সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গত ২৩ জানুয়ারি ইউজিসিতে আয়োজিত সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের অংশগ্রহণে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিতে বিলম্ব করছিল। এ নিয়ে ইউজিসি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ কয়েক দিন যাবৎ আলোচনা চালিয়ে আসছিল।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)-সহ ১২টি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ইউজিসি সদস্যরা উপস্থিত ছিলেন।

উক্ত সভায় ইউজিসি চেয়ারম্যান জানান, আমরা আশা করছি মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ে সম্পূর্নরূপে কাজ আরম্ভ হবে। ইউজিসি এ কার্যক্রম এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে সর্বাত্মক সহযোগিতা করবে বলেও জানায়।

এসময় তিনি আরও জানান, কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে বিভিন্ন কমিটি গঠন করা হবে। সেই সাথে যথাসময়ে ভর্তি পরীক্ষার পদ্ধতিসহ বিভিন্ন বিষয় জানিয়ে দেওয়া হবে।

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।