বশেফমুবিপ্রবিতে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন


Published: 2020-03-23 16:31:12 BdST, Updated: 2020-09-22 01:59:50 BdST

বশেফমুবিপ্রবি লাইভঃ নভেল করোনা ভাইরাস প্রতিরোধে বারবার হাত ধোঁয়া ও জীবাণুমুক্ত করার কথা বলা হচ্ছে। হাতকে পরিষ্কার ও জীবাণু মুক্ত রাখার জন্য বহুল ভাবে ব্যবহৃত হয় হ্যান্ড স্যানিটাইজার। কিন্তু বাংলাদেশে করোনা ভাইরাস আক্রমণের পর থেকেই বাজারে সংকট দেখা দিয়েছে হ্যান্ড ওয়াশ ও স্যানিটাইজারের।

আর এসব বিষয় চিন্তা করে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা তৈরি করছে হ্যান্ড স্যানিটাইজার। পিছিয়ে নেই বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরাও। করোনা প্রতিরোধে তারাও তৈরি করেছেন হ্যান্ড স্যানিটাইজার।

হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতে শিক্ষার্থীদের নেতৃত্ব দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের শিক্ষক ড. মাহমুদুল হাসান। স্যানিটাইজার বানানো হয়ে ক্যাম্পসে কর্মকর্তা কর্মচারী ও সাধারণ মানুষদের মাঝে বিনামূল্যে বিতরণ করেন তারা।

মহামারী করোনা প্রতিরোধে সারা বিশ্বে মাস্ক, হ্যান্ড ওয়াশ আজ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তার অংশ হিসেবে বশেফমুবিপ্রবির ক্ষুদ্রপ্রয়াস জনগণের মাঝে কল্যাণ বয়ে আনুক এই প্রত্যাশা ব্যক্ত করেছেন সূধী সমাজের অনেকেই ।

বর্তমানে মানুষের জীবন নিরাপদে রাখতে গুরুত্বপূর্ণ উপাদানের নাম হ্যান্ড স্যানিটাইজার। আর এটি প্রস্তুত করতে পেরে খুশি বশেফমুবিপ্রবির শিক্ষক, শিক্ষার্থীরা।

ঢাকা, ২৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।