বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসরদের তালিকা পাঠানোর নির্দেশ


Published: 2020-08-13 13:15:00 BdST, Updated: 2020-09-25 11:36:25 BdST

লাইভ প্রতিবদেক: বর্তমানে দেশের ৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং ২৫টি প্রো-ভিসির পদ শূন্য রয়েছে। এছাড়া ১৯টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং ৮৩ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসির পদ শূন্য রয়েছে। দ্রুত বিশ্ববিদ্যালয়গুলোর এসব শীর্ষ পদে নিয়োগ দেয়ার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ভিসি প্রোভিসি নিয়োগ দিতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ১০ শতাংশ সিনিয়র প্রফেসরদের তালিকা পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে।

জানা গেছে, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে জ্যেষ্ঠতার ক্রমানুসারে ১০ শতাংশ প্রফেসরদের জীবনবৃত্তান্তসহ নামের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হবে। ইমেইলেও তালিকা পাঠাতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো।

এরআগে গত ৯ আগস্ট দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার শূন্যপদ পূরণের ব্যবস্থা নেয়া সংক্রান্ত এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সভায় শিক্ষামন্ত্রী বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারের পদ শূন্য রয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর এসব শূন্যপদে পূরণের উদ্যোগ নেয়া হবে। এসময় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে ১০ শতাং সিনিয়র প্রফেসরদের তালিকা মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেন তিনি।

এছাড়া যেসব প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারারের পদ শূন্য রয়েছে সে সব শূন্য পদে নিয়োগের জন্য নাম প্রস্তাব করে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর আহ্বান জানান শিক্ষামন্ত্রী। এই সময়ের মধ্যে তালিকা প্রেরণ করতে না করলে মন্ত্রণালয় আইনানুগ ব্যবস্থা নেবে বলে তিনি হুঁশিয়ার করেন প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোকে।

ঢাকা, ১৩ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।