সমাজবিজ্ঞানের ছাত্র হয়েও ফেইসবুকে কোটি টাকার চাকরি শিপনের


Published: 2020-12-05 13:15:22 BdST, Updated: 2021-01-27 14:10:06 BdST

লাইভ প্রতিবেদক : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের নেটওয়ার্ক অপারেশন ডিরেক্টর হলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র হায়াত শহীদ শিপন। তিনিই প্রথম বাংলাদেশি যিনি ফেইসবুকে এমন বড় পদে যোগ দিলেন। তার বেতন কোটি টাকার উপরে। তিনি এখন স্বপ্ন দেখেন বাংলাদেশে বিশ্বমানের আইটি প্রতিষ্ঠান গড়ে তুলবেন, যাতে দেশের করবে মেধাবী তরুণ-তরুণীদের কর্মসংস্থান হবে। তাদের আর বিদেশে যেতে হবে না।

জানা গেছে, শিপন মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল ইউনিয়নের প্রত্যন্ত গ্রামে জন্ম নেন। গ্রামের স্কুলেই তার পড়াশোনা হয়েছে। পরে তিনি ঢাকা সিটি কলেজে পড়াশোনা শেষে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগে ভর্তি হন। সমাজবিজ্ঞানে অনার্স শেষ করে ১৯৯৮ সালে তিনি ইংল্যান্ডে যান। সেখানে গিয়ে তার স্বপ্নগুলো নতুন করে পাখা মেলতে শুরু করে। তিনি দেখেন ভারতের তরুণরা সেখানে আইটিতে ভালো করছে। চিন্তা করলেন ওরা যদি পারে তবে আমি কেন নয়। সেই চিন্তা থেকেই ২০০০ সালে তিনি নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার হিসেবে ক্যারিয়ার শুরু করেন। লন্ডনে গিয়ে তিনি MCSE ও CCNA শেষ করে BSc করেন। পরে তিনি ২০১২ সালে MBA শেষ করেন। এরই মাঝে তিনি ইউনাইডেট ন্যাশনস (UN), Barclays Bank, Morgan Stanley ও Citigroup এ দক্ষতার সঙ্গে কাজ করেছেন। পাশাপাশি তিনি লন্ডনে Cisco Systems এ প্রোগ্রাম ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। অবশেষে তিনি ফেসবুকে নেটওয়ার্ক অপারেশন ডিরেক্টর হিসেবে নিয়োগ পেলেন।

শিপন জানালেন, তার ওই সফলতার পেছনে কাজ করেছে অদম্য ইচ্ছা আর কাজের প্রতি গভীর মনোযোগ। তিনি মনে করেন, কোনো কিছুই অসম্ভব নয়- যদি ইচ্ছার সঙ্গে কাজের সমন্বয় হয়।


ঢাকা, ০৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।