প্রধানমন্ত্রীকে জাককানইবি শিক্ষক সমিতির অভিনন্দন


Published: 2021-03-05 16:22:04 BdST, Updated: 2021-04-23 11:36:59 BdST

জাককানইবি লাইভ: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উন্নীত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. মুহাম্মদ এমদাদুর রাশেদ এবং সাধারণ সম্পাদক মো. মাসুদ চৌধুরী এক অভিনন্দন বার্তার মাধ্যমে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

অভিনন্দন বার্তায় শিক্ষক নেতৃবৃন্দ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যাজিক্যাল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নে যে নীরব বিপ্লব শুরু হয়েছে, তারই ধারাবাহিকতায় আজকের বাংলাদেশের এই বিশাল অর্জন। বৈশ্বিক মহামারী কোভিড -১৯, দেশের অভ্যন্তরের দুর্নীতি, সন্ত্রাসবাদ, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি মােকাবিলা করে অতুলনীয় সাহসিকতায় বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী। স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের কাতারে নাম লেখানাের সুপারিশ পেয়েছে বাংলাদেশ।

তারা আরো বলেন, বর্তমান সরকারের টানা একযুগের নেতৃত্বে বাংলাদেশের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৬৪ মার্কিন ডলার, উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার মানদণ্ডের চেয়ে ১ দশমিক ৭ গুণ বেশি। মানবসম্পদ সূচকে বাংলাদেশের মানদণ্ড ৭৫.৪, নির্ধারিত মানদণ্ড ছিলাে ৬৬। অর্থনৈতিক ও পরিবেশগত ভঙ্গুরতা সূচকে উত্তরণের জন্য মানদন্ড নির্ধারিত ছিল ৩২ বাতার কম, এক্ষেত্রে বাংলাদেশের মানদণ্ড ২৭। সিডিপির প্রবিধান অনুযায়ী, উত্তরণের সুপারিশ পাওয়ার পর একটি দেশ তিন থেকে পাঁচ বছর পর্যন্ত প্রস্তুতিকালীন সময় ভােগ করতে পারে। সেক্ষেত্রে ২০২৬ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে আনুষ্ঠানিক উত্তরণ ঘটবে।

উল্লেখ্য, জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট (সিডিপি) ২০২১ সালের ২৬ ফেব্রুয়ারি চূড়ান্তভাবে উন্নয়নশীল দেশের সুপারিশ করে। ২০১৮ সালের ১৫ মার্চ জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ননীতি সংক্রান্ত কমিটি (সিডিপি) এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের যােগ্যতা অর্জনের আনুষ্ঠানিক ঘোষণা প্রদান করে। স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য মাথাপিছু আয়, মানবসম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক এ তিনটি সূচকের যেকোন দুটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকের মানদণ্ডেই উন্নীত হয়েছে। ফলে বাংলাদেশকে উন্নয়নশীল রাষ্ট্রের সুপারিশ করা হয়েছে। বাংলাদেশের এই উত্তরণে জাতি হিসেবে আমরা গর্বিত ও অনুপ্রাণিত।

ঢাকা, ০৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।