২০ পাবলিক ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরে!


Published: 2021-07-30 21:53:55 BdST, Updated: 2021-09-20 21:01:01 BdST

লাইভ প্রতিবেদক: বেশ ক'টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কা কেটেছে। দেশের করোনা পরিস্থিতি উন্নতি এবং চলমান লকডাউন তুলে নেওয়া হলে আগামী সেপ্টেম্বর মাসের শেষের দিকে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে। এর আগে আগস্ট মাসের মাঝামাঝি সময়ের মধ্যে প্রাথমিক সিলেকশনের ফল প্রকাশ করা হবে। তবে সবকিছু নির্ভর করছে করোনার ওপর।

চলমান করোনা পরিস্থিতি আরও অবনতি কিংবা বর্তমান অবস্থা বিরাজ করলে ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরের শেষেও আয়োজন করা যাবে না বলে জানিয়েছে আয়োজক কমিটির সংশ্লিষ্টরা। ৩০ জুলাই রাতে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল সাব কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর ক্যাম্পাসলাইভকে বলেন, সম্প্রতি কেন্দ্রীয় কমিটির সঙ্গে একটি সভা হয়েছিল।

সেখানে প্রাথমিক সিলেকশনের ফল সাবমিট করলে তা অনুমোদন দেওয়া হয়। তবে এখনও ফল প্রকাশ সংশ্লিষ্ট একটি চুক্তি সম্পাদনা বাকি রয়েছে। এ কারণে ফল প্রকাশ করা যাচ্ছে না। তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ইউজার আইডি ও পাসওয়ার্ড সর্ম্পকিত এই চুক্তিটি সম্পাদনা হয়ে গেলে আগস্টের মাঝামাঝি সময়ে প্রাথমিক সিলেকশনের ফল দিয়ে দিবো। এরপর চূড়ান্ত পর্যায়ের আবেদন নেওয়া শুরু হবে।

“আশা করছি, দেশের করোনা পরিস্থিতি উন্নতি হলে হয়তো সেপ্টেম্বরের শেষের দিকে ভর্তি পরীক্ষা শুরু করতে পারবো। তবে দেশে বর্তমানে করোনা পরিস্থিতি তেমন ভালো না। তারপরও আমরা সেপ্টেম্বরের শেষের দিকে তার্গেট করে প্রস্তুতি নিচ্ছি। আশা করছি, তখন অবস্থা উন্নতি হবে।” দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের এবার প্রথমবারের মতো গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে। এর আগে গত ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও ৩ জুলাই বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ নির্ধারণ করা হয়েছিল।

অধ্যাপক ড. মুুনাজ আহমেদ নূর ক্যাম্পাসলাইভকে বলেন, গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন করেছেন ৩ লাখ ৬০ হাজার ৪০৬ জন শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগ অর্থাৎ ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ৯৪ হাজার ৮৪১ জন শিক্ষার্থী, মানবিক বিভাগ অর্থাৎ ‘বি’ ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ৭ হাজার ৯৩৩ জন। বাণিজ্য বিভাগ ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ৫৭ হাজার ৬৩২ শিক্ষার্থী।

তিনি আরও বলেন, বিজ্ঞান বিভাগ ছাড়া বাণিজ্য ও মানবিক বিভাগের আবেদন করা সকল শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবে। আর আবার দ্বিতীয় আবেদন করতে হবে সকল বিভাগের শিক্ষার্থীকে তখন পেমেন্ট, ছবি এসব জমা দিতে হবে।

প্রাথমিক আবেদনের সময়সীমা এরপর আর বাড়ানোর সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, সময় বাড়ানোর আর সুযোগ নেই। যথাসময়ে প্রাথমিক আবেদন শেষ হয়েছে।

এ বছর (২০২০-২০২১) গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়সমূহ হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মােহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী)।

নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নােয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ত্রিশাল ময়মনসিংহ), যশাের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশাের), বেগম রােকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গােপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল)।

এছাড়া রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর)।

ঢাকা, ৩০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।