বন্ধু দিবস : ‘জীবনে আস্থাশীল বন্ধুর খুবই প্রয়োজন’


Published: 2021-07-31 23:20:18 BdST, Updated: 2021-09-20 20:42:09 BdST

আজাহার ইসলাম, ইবি: স্বার্থের উর্ধ্বে একটি সম্পর্ক ‘বন্ধুত্ব’। বন্ধুত্বকে ঘিরে থাকে কতশত স্মৃতি, শ্রদ্ধা আর ভালোবাসা! ‘বন্ধু’ শব্দটি ক্ষুদ্র হলেও ওজন অনেক। দীর্ঘদিনের বন্ধুত্বেও ফাটল ধরে। বিখ্যাত মনীষীদের সংজ্ঞাকে হার মানিয়ে কাছের বন্ধুও হারিয়ে যায়। জোয়ার-ভাটা শেষে যারা টিকে থাকে তাদের প্রকৃত বন্ধু হিসেবে সংজ্ঞায়ন করা যায়। বন্ধুকে নিয়ে সকলের ভাবনাই কি এক না-কি ভিন্ন কিছু? এ নিয়ে বন্ধু দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় পড়ুয়া কয়েকজন শিক্ষার্থী বন্ধুর সাথে কথা বলেছেন ক্যাম্পাসলাইভ২৪.কম এর ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আজাহার ইসলাম।

‘জীবনে আস্থাশীল বন্ধুর খুবই প্রয়োজন’

বন্ধুত্ব অনেক দামি একটি শব্দ, যেখানে থাকে না কোনো বারণ কিংবা সীমারেখা। বিনা সংকোচে তার কাছে মনের সব কথা খুলে বলা যায়। সেই গ্রামের দুরন্ত দুটো কিশোরের বন্ধুত্বের মধ্যে যে খুঁনসুটি থাকে বয়ঃপ্রাপ্ত হওয়ার পরেও বন্ধুকে কাছে পেলে মনের কোনে সেসব জেগে ওঠে।

এ. বি. এম. মনিরুজ্জামান লিয়ন

 

যেই বন্ধুর সাথে কথায় কথায় ঝগড়া হয় তার সাথেই ক্ষণিকের মধ্যেই আবার ভাব জমে যায়। বন্ধু এমন একটা ভরসার জায়গা যেখানে সর্বদা আশ্রয় ও সাহস পাওয়া যায়। জীবনের প্রতিটি ক্ষেত্রেই একজন বিশ্বাসযোগ্য, আস্থাশীল বন্ধুর খুবই প্রয়োজন। বন্ধুরা আমাদের ভালো কিংবা মন্দ সব সময়ই পাশে থেকে উৎসাহিত করে যায়। জীবনের কঠিনতম মুহুর্তগুলোও যেন বন্ধুদের সংস্পর্শে সহজ সাবলীল হয়ে যায়।

এ. বি. এম মনিরুজ্জামান লিয়ন
ভেটেরিনারি অনুষদ
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ

 

‘বেঁচে থাকুক সকল নিঃস্বার্থ বন্ধুত্ব’

বন্ধু শব্দটি খুবই ছোট। তবে যুক্তাক্ষর এই শব্দে যুক্ত রয়েছে আকাশ সমান ভালোবাসা, আবেগ আর খুঁনসুটি। একজন ভালো বন্ধু নিঃসন্দেহে সেরা উপহার। তবে আমরা বন্ধু নির্বাচনে অধিকাংশ সময় ভুল করি। অনেক মানুষকে বন্ধু ভেবে প্রায়োরিটি দিয়ে আসছি অথচ যাদের প্রায়োরিটি লিস্টের কোনায়ও ছিলাম না। কিছু বন্ধু আছে যাকে কখনো বলা হয়নি ভালোবাসি।

আরোশি আঁখি

 

দিনশেষে তারাই বন্ধুর জন্য জীবন দিতেও প্রস্তুত। এই মানুষগুলো জীবনীশক্তি বাড়াতে সর্বদাই পাশে থাকে। সবসময় আমরা প্রিয় বন্ধুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের খোঁজ নেই। বিপদে আপদে তাদের সবচেয়ে ভরসাযোগ্য হিসেবে পাশে থাকি। বেঁচে থাকুক পৃথিবীর সকল পবিত্র ও নিঃস্বার্থ বন্ধুত্ব।

আরোশি আঁখি,
ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ,
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া


‘বন্ধুত্ব লাভ-ক্ষতির ভাবনায় গড়ে ওঠে না’

বাবা মায়ের পরে অন্যতম আপন বন্ধু। চলার পথে প্রত্যেকের জীবনে বন্ধু নামের বিশ্বাসী ও মজবুত একটি সম্পর্কের সৃষ্টি হয়। যে সম্পর্ক লাভ-ক্ষতির ভাবনায় গড়ে ওঠে না। বন্ধু, যার/যাদের সাথে থাকলে একজন মানুষ মনের কথা নির্দ্বিধায় শেয়ার করতে পারে। বন্ধুহীন জীবন লবণ ছাড়া তরকারি। বন্ধুত্ব, যেখানে থাকে পাহাড়সম আবেগ।

খালেকুজ্জামান অবসান

 

সত্যিকারের বন্ধুত্ব, যেখানে অভিমান থাকলেও থাকে না রাগ। এপিজে আব্দুল কালামের ভাষায় ‘‘একটি ভালো বই একশ’ বন্ধুর সমান। কিন্তু, একজন ভালো বন্ধু পুরো লাইব্রেরির সমান।’’ একজন ভালো বন্ধু যেমন সামনের দিকে এগিয়ে নিয়ে যায়, তেমনি খারাপ বন্ধুর সঙ্গ ধ্বংস ডেকে আনে। বন্ধু নির্বাচনে একটু সতর্কতা অবলম্বন করলেই জীবনটা হয়ে উঠতে পারে আরও রঙিন ও সংজ্ঞাবহ।

খালেকুজ্জামান অবসান
ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া


‘বছরের প্রতিটিদিনই বন্ধুদের হোক’

বন্ধু ছোট্ট একটা শব্দ হলেও এর গুরুত্ব, তাৎপর্য ও দায়িত্ব অনেক বেশি। তারা আত্মার আত্মীয়। বন্ধুত্বকে নিয়ে বিখ্যাত মনিষী ও ব্যক্তিবর্গ নানাভাবে সংজ্ঞায়ন করে গেছেন। গ্রীক নাট্যকার ইউরিপিদিসের ভাষ্যমতে, ‘একজন বিশ্বস্ত বন্ধু দশ হাজার আত্মীয়ের সমান।’ প্রতিটি মানুষের জীবনে এমন একজন বন্ধুর খুবই প্রয়োজন যে জীবনকে এগিয়ে নিতে ও ভবিষ্যৎ জীবনের চলার পথ মসৃণ করতে সাহস জোগাবে।

আবু তালহা আকাশ

 

জীবনের অনেক ক্ষেত্রে অনেক বন্ধু হয়। তবে বন্ধু নির্বাচনে সতর্ক হওয়া জরুরি। বন্ধুত্ব কোনো বিশেষ দিবসে সীমাবদ্ধ না থাকুক, বছরের প্রতিটিদিনই বন্ধুদের হোক। বন্ধুরা হোক নিঃস্বার্থ ও হাজার আত্মীয়ের সমান। পেছনের জীবনে ফেলে আসা, বর্তমান ও আগামীর সকল বন্ধুদেরকে বন্ধু দিবসের শুভেচ্ছা ও ভালোবাসা।

আবু তালহা আকাশ
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া


‘মান-অভিমানের অপূর্ব সংযোগ বন্ধুত্ব’

কলেবরে ‘বন্ধু’ শব্দটি ছোট হলেও ব্যাপ্তিতে মহাকালের মহাকাব্য ছোট হয়ে আসে, সংকীর্ণ হয়ে যায় শব্দভাণ্ডার। ‘বন্ধুত্ব’ নিজেই বিচিত্র এক অনুভূতি, স্বরের সাথে ব্যঞ্জনের সন্ধি, মিল-অমিল দ্বন্দ্বের সাদা নিশান। জীবনে প্রতিটি ক্ষেত্রে প্রয়োজন বিশ্বস্ত বন্ধু ও সহযোগী। ভালোবাসা, দুষ্টুমি, খুঁনসুটি, মান-অভিমানের অপূর্ব এক সংযোগ এই বন্ধুত্ব।

মোজাম্মেল হোসেন রুম্মান

 

বন্ধুত্বের কোনো বয়স হয় না। যেকোনো সময় যে কারো সাথে বন্ধুত্ব সৃষ্টি হতে পারে। তবে বাস্তব জীবনের বন্ধুত্বে আর ভার্চুয়াল বন্ধুত্বে রয়েছে বিস্তর ফারাক। ভার্চুয়ালে আমাদের অবস্থানটা হয় অনুভূতিহীন রোবটের মতো, যেখানে বন্ধুত্বের সংজ্ঞাতেই বলা আছে, জীবনের ছোট-বড় সকল অনুভূতি বন্ধুদের সাথেই আদান-প্রদান করা যায়, বিশ্বাসের হাত ধরে এগিয়ে যাওয়া যায় বহুদূর।

মোজাম্মেল হোসেন রূম্মান
উন্নয়ন অধ্যয়ন বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

ঢাকা, ৩১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।