রাবির 'এ' ইউনিটে ভর্তি পরীক্ষা বর্জন করবেন ডিন-বিভাগ সভাপতিরা


Published: 2019-08-04 22:24:24 BdST, Updated: 2019-08-25 21:22:27 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নতুন ভর্তি পরিক্ষা পদ্ধতির সাথে একমত নন 'এ' ইউনিট এর সাথে সংশ্লিষ্ট অনুষদ এবং বিভাগ সমূহ। এ নিয়ে নতুন করে ২ টি সিদ্ধান্তও নিয়েছেন এই ইউনিটের অন্তর্ভুক্ত অনুষদসমূহের ডিন ও বিভাগের সভাপতিরা। যা গ্রহণ না করলে পরীক্ষা সংক্রান্ত বিষয় থেকে বিরত থাকার ঘোষণাও দিয়েছেন তারা।

'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির প্রথম সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার এ.এইচ.এম আসলাম হোসেনের কাছে প্রেরিত সিদ্ধান্তের অনুলিপি হতে এসব তথ্য জানা যায়। ১ আগস্ট বৃহস্পতিবার ডীনস কমপ্লেক্সের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন কমিটির চীফ কো-অর্ডিনেটর অধ্যাপক ড. এম. আহসান কবির।

বিশ্ববিদ্যালয়ের এবারের নিয়মানুযায়ী একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবেন এবং একমাত্র আর্টস ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীরাই 'এ' ইউনিটের পরীক্ষায় অংশ নিতে পারবেন। তেমনি ভাবে ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীরা কেবল 'বি' ও 'সি' ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

কিন্তু 'এ' ইউনিট অন্তর্ভুক্ত বিভাগ ও অনুষদ সমূহের গৃহীত নতুন সিদ্ধান্ত অনুযায়ী 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় কলা, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের সকল ছাত্র-ছাত্রীকে আবেদনের সুযোগ দিতে হবে। এবং যে সকল পরীক্ষার্থী 'এ' ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করবে না তাদের 'এ' ইউনিটের বিভাগ সমূহে ভর্তির সুযোগ দেয়া হবে না। এছাড়াও এসব সিদ্ধান্ত গ্রহণ করা না হলে পরীক্ষার বিষয়ে 'এ' ইউনিটের অন্তর্ভুক্ত অনুষদ ও বিভাগ সমূহের নিজেদের বিরত রাখার সিদ্ধান্তও নিয়েছেন সংশ্লিষ্ট শিক্ষকরা।

এদিকে এই দাবিগুলো নিয়ে অনুষদের ৩জন ডিনসহ ২৮ জন বিভাগের সভাপতির সাক্ষরিত একটি স্মারক ক্যাম্পাসলাইভ প্রতিবেদকের হাতে এসে পৌছেছে।

এ' ইউনিটে সামাজিক বিজ্ঞান, কলা, চারুকলা, আইন অনুষদের বিভাগগুলোর সাথে রয়েছে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট।

এবিষয়ে কথা হয় এ' ইউনিট ভুক্ত অনুষদের ডিনদের সাথে। তারা তাদের দাবিতে অনড় থাকবেন বলে জানিয়েছেন।

ঢাকা, ০৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।