নাফসার চৌধুরীর কাঁঠাল পাতার আত্মকাহিনী


Published: 2019-08-10 21:26:13 BdST, Updated: 2019-08-23 16:59:06 BdST

মেহেদী হাসান মুন্না, রাবি: অবাক হচ্ছেন? কাঁঠাল পাতারও আবার দোকান আছে! হ্যাঁ কাঁঠাল পাতার দোকান আছে। আর সেই কাঁঠাল পাতার দোকানের আয় দিয়েই আট বছর যাবৎ জীবিকা নির্বাহ করছেন নাফসার চৌধুরী (৬৫)। শুধু তাই নয় সংসার সামলানোর পাশাপাশি এই আয়ের অর্থ দিয়ে ছেলের পড়ালেখার খরচ চালাচ্ছেন তিনি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটের পশ্চিমপার্শ্বে বিসমিল্লাহ টাওয়ারের সামনেই নাফসার দীর্ঘ আট বছর যাবৎ কাঁঠাল পাতা বিক্রি করে আসছেন। বিনোদপুর বাজারের প্রায় সব দোকানির স্থায়ী অবকাঠামো থাকলেও কাঁঠাল পাতার এই দোকানির নেই স্থায়ী কোন অবকাঠামো বা দোকান ঘর। শুরু থেকে একই স্থানে বসে খোলা আকাশের নিচে বিক্রি করছেন ছাগলের অন্যতম পুষ্টিকর খাবার কাঁঠাল পাতা।

রাজশাহী বিভাগের নওগাঁ জেলার বিভিন্ন কাঁঠাল বাগান থেকে প্রতিদিন ২৫০-৩০০ আঁটি কাঁটাল পাতা ক্রয় করেন নাফসার চৌধুরী। প্রতি আঁটি বিক্রি করেন ১০ টাকা দরে। মূলত পোষা প্রাণী ছাগলের পছন্দনীয় খাদ্য কাঁঠাল পাতা। তাই কাঁঠাল পাতা ক্রয় করতে হয় ছাগল পোষে এমন গেরস্থদের কাছে।

নাফসার চৌধুরীর বাড়ি রাজশাহী জেলার মতিহার থানার খোজপুর গ্রামে। দুই ছেলে ও দুই মেয়ে সহ ছয় জনের সংসার তার। মেয়েদের বিয়ে হলেও বড় ছেলে দোকানে কাজ করেন নগরীর আরডিএ মার্কেটে আর ছোট ছেলে রাজশাহী কলেজে অনার্স শেষ বর্ষে পড়ালেখা করছেন।

প্রতিদিন কাঁঠাল পাতা বিক্রি করে যে টাকা আয় হয় সেই টাকার উপরই অনেকাংশে নির্ভর নাফসার চৌধুরীর সংসার। নাফসার বলেন, জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে ঘনবসতিও বৃদ্ধি পাচ্ছে, এর ফলে কমে যাচ্ছে আবাধি জমি ও পরিত্যক্ত মাঠ। তাই কাঠাঁল পাতা ও অন্যান্য দানাদার খাবারের উপরই ভরসা করতে হচ্ছে ছাগল পোষা গেরস্থদের। এই শহরে অনেকেই ছাগল পালন করে লাভবান হচ্ছেন। তাদের মধ্যে রুহুল আমিন একজন ।

রুহুল প্রতিদিন কাজ থেকে ফেরার পথে ছাগলের জন্য ২ আঁটি কাঁঠাল পাতা কিনে নিয়ে যান। তিনি বলেন, কাঁঠালপাতা ছাগলে খায় বেশি। পাতা খেলে ছাগলের মুখে রুচি হয়, এতেকরে অন্যান্য খাবার যেমন-অ্যাংকারের ভ‚সি, গমের ভ‚সি, ভ‚ট্টার ভ‚সি, ধানের আউড় (খড়) ইত্যাদি দানাদার খাবার ছাগল খায় ভালো।

আরেক ছাগল পালনকারী মাসুদ রানা বলেন, এক বছর আগে ১১ হাজার টাকা দিয়ে কোরবানি দেওয়ার উদ্দেশ্যে একটি ছাগল কিনেছিলাম। কাঁঠাল পাতা ও অন্যান্য খাবার খেয়ে ছাগলটি তেলতেলে ও মোটা হয়েছে।

বিক্রি করলে ৩০ হাজার টাকা পর্যন্ত বিক্রি করতে পারতাম। তবে এবছর কোরবানির ঈদে ছাগলটি কোরবানি দিব। কাঁঠালপাতা বিক্রেতা নাফসার চৌধুরী দাবি করেন, ছাগলকে তেলতেলে, সুন্দর ও স্বাস্থ্য ভালো করতে কাঁঠাল পাতার কোন বিকল্প নাই।

মেহেদী হাসান মুন্না

শিক্ষার্থী
রাজশাহী বিশ্ববিদ্যালয়

ঢাকা, ১০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।