ইউজিসিকে বাংলা বিভাগের আল্টিমেটাম, রাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন


Published: 2019-10-03 22:12:50 BdST, Updated: 2019-10-18 14:55:34 BdST

রাবি লাইভঃ ইউজিসি কর্তৃক ফোকলোর বিভাগের স্নাতক ও স্নাকত্ত্বর পর্যায়কে বাংলা বিভাগের স্নাতক ও স্নাতকত্ত্বর পর্যায়ের সমমর্যাদা প্রদানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন এবং আল্টিমেটাম দিয়ে অনির্দিষ্ট কালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানবন্ধনে এ ঘোষণা দেন তারা।

এর আগে শহীদুল্লাহ্ একাডেমিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে মানববন্ধনে মিলিত হয় তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বাংলা আর ফোকলোর এক নয়, আমাদের দাবি মানতে হবে মানতে হবে, ইউজিসির হঠকারী সিদ্ধান্ত মানি না মানব না- স্লোগানে তারা তাদের দাবি জানান।

এসময় মানববন্ধনে আহমদ মোশতাকের সঞ্চালনায় বক্তব্য দেন বাংলা বিভাগের শিক্ষার্থী অর্বাক আদিত্য, আজম খান, নাজমুল মৃধা প্রমুখ।

শিক্ষার্থীরা বলেন, আমরা ফোকলোর বিভাগের বিরুদ্ধে নই, তাদের হেয় করছি না। বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনকে বলতে চাই তারা যেন বাংলা এবং ফোকলোরের সিলেবাস ভালো করে বুঝে তারপর সিদ্ধান্ত দেয়। ফোকলোর বাংলা বিভাগে একটা অংশমাত্র তা কখনো বাংলার সমপর্যায়ের হতে পারে না।

এতে ফোকলোরকেই ছোট করা হবে । এর আগে ২০১৪ সালেও ইউজিসি ভাষাবিজ্ঞানের সনদকেও বাংলা বিভাগের সনদ হিসেবে বিবেচনা করলে বাংলা বিভাগের তীব্র আন্দোলনের মুখে ইউজিসি এ সিদ্ধান্ত থেকে সরে আসে।

আমরা আশা করি ইউজিসি এবারও যে হঠকারী সিদ্ধান্ত নিতে যাচ্ছে তা থেকে সরে আসবে। নইলে আমরা সারাদেশের সকল বিশ্ববিদ্যালয়, কলেজ একযোগে কঠোর আন্দোলনে যাব।

এসময় তারা চলতি মাসের ২১ তারিখ পর্যন্ত ইউজিসি ফোকলোর বিভাগের গ্র্যাজুয়েট/ পোস্ট গ্র্যাজুয়েটদের বাংলা বিভাগের গ্র্যাজুয়েট/ পোস্ট গ্র্যাজুয়েট হিসেবে বিবেচনা করার যে সিদ্ধান্ত নিয়েছে তা বাতিলের আল্টিমেটাম দিয়ে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রফেসর ড. খন্দকার ফরহাদ হোসেনের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলা এবং ফোকলোর আলাদা এবং স্বতন্ত্র একটি বিভাগ, ইউজিসি এই সিদ্ধান্ত কিভাবে নিল তা বোধগম্য নয়, আমরা বাংলা বিভাগের সকল শিক্ষক এই সিদ্ধান্তের প্রতিবাদে আলোচনা করে ইউজিসিসহ শিক্ষা বিভাগের সাথে সংশ্লিষ্ট সকল দপ্তরে চিঠি পাঠানোর ব্যবস্থা করেছি।’

উল্লেখ্য, এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের গ্র্যাজুয়েট/ পোস্টগ্র্যাজুয়েটদের বাংলা বিভাগের গ্র্যাজুয়েট/ পোস্টগ্র্যাজুয়েট হিসেবে বিবেচনা করা হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের এমন একটি চিঠি রাবিতে আসলে বাংলা বিভাগের শিক্ষার্থীরা এই সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনে নামে।

ঢাকা, ০৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।