রাবিতে নবান্ন উৎসব পালিত


Published: 2019-11-17 18:34:48 BdST, Updated: 2019-12-09 20:20:23 BdST

রাবি লাইভ: পহেলা অগ্রহায়ণ ১৪২৬ যা বাঙালির চিরায়ত উৎসবের দিন, নবান্ন উৎসব। কৃষক ঘরে তোলে নতুন ফসল, অগ্রহায়ণ আর পৌষে বাঙালির ঘরে ঘরে পিঠা-পায়েসের ধুম পড়ে। উৎসবের আমেজ চারপাশে এক সময় গ্রামেই ধুমধামে এ উৎসব উদযাপন করা হতো, এখন শহরেও ছড়িয়ে পড়েছে এর আবহ।

প্রতি বছরের ন্যায় এবারো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন সমিতির উদ্যোগে বর্ণাঢ্যভাবে পালন করা হয়েছে দিনটি। ১৭ নভেম্বর বিভাগের সমিতির উদ্যোগে বর্ণাঢ্য একটি র‌্যালি কৃষি অনুষদের সামনে থেকে বের হয়। পরে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি শেষ হয়।

আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশে হেমন্ত আসে ধীর পদক্ষেপে, শীতের পরশ আলতো করে গায়ে মেখে। হেমন্তের ফসল কাটাকে কেন্দ্র করেই নবান্ন উৎসবের সূচনা হয়। নবান্ন উৎসবের কোন নির্দিষ্ট তারিখ নেই। এটি ঋতুনির্ভর।

সাধারণত অগ্রহায়ণে নবান্ন উৎসব হয়ে থাকে। এ সময় কাটা হয় ধান। ধান কাটার মৌসুমে কৃষকের আনন্দের সীমা-পরিসীমা থাকে না। সেই আনন্দ এখন কৃত্রিম শহরের মানুষদের মধ্যে ঢুকে গেছে।


ঢাকা, ১৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।