রাবি:''৭ মার্চ বাঙালি জাতির মুক্তির রূপরেখা''


Published: 2020-03-07 19:57:14 BdST, Updated: 2020-04-03 14:16:00 BdST

রাবি লাইভঃ ঐতিহাসিক ৭ মার্চ বাঙালি জাতির ইতিহাসের এক অবিচ্ছেদ্য দিন। বাঙালির সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির রূপরেখাও ছিল এই ভাষণটি। শনিবার সকালে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য দিবসে রাজশাহী বিশ^বিদ্যালয় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) এক আলোচনা সভায় এসব কথা বলেন, উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান।

সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐতিহাসিক ভাষণের “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” মাধ্যমে এ দেশের সাধারণ মানুষগুলো জীবনবাজি রেখে মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন। ৩০ লাখ বাঙালির রক্তে, ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত হয়েছে সেই কাঙ্খিত স্বাধীনতার বিজয় মুকুট।

উপ-উপাচার্য প্রফেসর ড.আনন্দ কুমার সাহার সভাপতিত্বে ও টিএসসিসির পরিচালক প্রফেসর ড. হাসিবুল আলমের সঞ্চালনায় আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর ড. প্রভাষ কুমার কর্মকার প্রমুখ।

এছাড়াও দিনটিকে ঘিরে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ ও শেখ রাসেল মডেল স্কুলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের উপর রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এর আগে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও আবাসিক হলের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রা বের করেন এবং কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

ঢাকা, ০৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)///আর আর/বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।