কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রতীক্ষায় নাটোরবাসী


Published: 2020-07-23 15:32:45 BdST, Updated: 2020-09-27 02:43:42 BdST

লাইভ প্রতিবেদক : শস্য ভান্ডার খ্যাত নাটোরে পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ আলী মিয়ার নামে একটি পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। নাটোর সদর আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুলের প্রস্তাবনাটি শিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে প্রেরণ করেছে।

নাটোরের মানুষ তাদের আজন্ম লালিত কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্যে অধীর আগ্রহে প্রতীক্ষা করছে। গত ২৫ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে প্রেরিত এক চিঠিতে নাটোর সদরে ড. ওয়াজেদ আলী মিয়া নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনে সরকারের প্রস্তাবনার কথা উল্লেখ করেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগের উপ পরিচালক মৌলি আজাদ জানান, নাটোরে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন সংক্রান্ত প্রস্তাবনাটি সম্প্রতি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সভায় আলোচিত হয়েছে।

সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ড. দিল আফরোজা বলেন, এ প্রস্তাবনার সম্ভাব্যতা যাচাই করতে একটি কমিটি করা হবে। কমিটির সুপারিশের ভিত্তিতে কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উপ পরিচালক মৌলি আজাদ বলেন, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া চূড়ান্ত হওয়ার পর শিক্ষা মন্ত্রণালয় আইন প্রণয়নের পদক্ষেপ গ্রহণ করবে। আইন প্রণয়নের পর অবকাঠামো নির্মাণ, নিয়োগ প্রদান শেষে নাটোরবাসীর কাংখিত কৃষি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

নাটোর এম কে অনার্স কলেজের প্রিন্সিপাল আব্দুর রাজ্জাক বলেন, সমৃদ্ধ এ জনপদে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন সময়ের দাবি। বিশ্ববিদ্যালয়টি শহর বা শহরতলী এলাকাতে হলে তা হবে বাস্তবসম্মত। যুগোপযোগী এ সিদ্ধান্তের জন্যে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এ শিক্ষাবিদ।

নাটোর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও নাটোর জজকোর্টের পাবলিক প্রসিকিউটর এডভোকেট সিরাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রিয় শহর নাটোরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে তা হবে আমাদের জন্যে শ্রেষ্ঠ উপহার। অধীর আগ্রহে আমরা বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্যে প্রতীক্ষায় আছি। আশাকরি দ্রুততার সাথে বিশ্ববিদ্যালয় স্থাপন সহায়ক কার্যাদি সম্পন্ন হবে।

নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বলেন, প্রস্তাবিত কৃষি বিশ্ববিদ্যালয়টি নাটোর সদরে হওয়াটাই বাঞ্চনীয়। সরকারের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে জেলা প্রশাসন ভূমি অধিগ্রহণসহ সবরকমের সহযোগিতা প্রদান করবে।

নাটোর সদর ও নলডাঙ্গা আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল জানান, দশম ও একাদশ জাতীয় সংসদে সিদ্ধান্ত প্রস্তাব ও ৭১ বিধিতে ক্রমাগতভাবে নাটোর সদরে উত্তরবঙ্গের কৃতি সন্তান খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ আলী মিয়ার নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব উত্থাপন করে আসছিলাম। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শিক্ষা মন্ত্রণালয় নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্মিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে চিঠি দিয়েছে। এখন প্রতিক্ষিত নাটোরবাসীর সাথে সিদ্ধান্ত বাস্তবায়নে অপেক্ষার পালা।

ঢাকা, ২৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।