ইউজিসি'র শুনানিতে যাননি রাবি ভিসি ও প্রো-ভিসি


Published: 2020-09-24 14:55:03 BdST, Updated: 2020-10-31 02:08:40 BdST

রাবি লাইভঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি প্রফেসর আব্দুস সোবহান ও প্রো-ভিসি প্রফেসর চৌধুরী মো. জাকারিয়ার বিরুদ্ধে শিক্ষক নিয়োগে অনিয়ম, স্বজনপ্রীতি ও নিয়োগ বাণিজ্যসহ বেশ কয়েকটি বিষয়ে শিক্ষকদের দেয়া অভিযোগ শুনানি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

গত ১৯ সেপ্টেম্বর ইউজিসির মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও প্রধানমন্ত্রীর দফতর বরাবর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশের লিখিত অভিযোগ আমলে নিয়ে এ শুনানির আয়োজন করা হয়। ভিসির বক্তব্য উপস্থাপনের জন্য শুনানির দিন ধার্য ছিল সেদিন। তবে ভিসি ও প্রো-ভিসি শুনানিতে অংশগ্রহণ করেননি।

ভিসি প্রফেসর এম আবদুস সোবহান ইউজিসির তদন্ত কমিটিকে ‘কর্তৃত্ববিহীন ও বেআইনি’ দাবি করে শুনানিতে যাননি। প্রো-ভিসি প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া অসুস্থতা দেখিয়ে এতে অংশ নেননি।

তবে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক এতে হতাশা প্রকাশ করেছেন। তারা বলছেন, ভিসির উচিত ছিল শুনানিতে অংশ নেয়া। তার শুনানিতে অংশ না নেয়ার বিশ্ববিদ্যালয়ের জন্য লস অব ফেস হতে পারে। যেহেতু সরকারের আদিষ্ট হয়ে ইউজিসি এ তদন্ত করছে, সেক্ষেত্রে সেখানে না যাওয়ার মাধ্যমে সরকারকে তিনি চ্যালেঞ্জ করেছেন। সরাসরি সরকার তদন্ত কমিটি গঠন করলে সেটি বিশ্ববিদ্যালয়ের জন্য অধিকতর মানহানিকর হতো বলেও মনে করেন তারা।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর দুলাল চন্দ্র বিশ্বাস বলেন, ভিসির শুনানিতে অংশ নেয়া উচিত ছিল। এতে করে দুই পক্ষের তথ্য উপস্থাপনের ফলে সত্য তথ্য বেরিয়ে আসতো। শুনানিতে না যাওয়ার ফলে যারা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করেছে তাদের অবস্থান আরও শক্তিশালী হলো। একদিক থেকে ভিসির শুনানিতে অংশ না নেয়া প্রধানমন্ত্রীর নির্দেশকেও অবমাননা করার শামিল বলেও মনে করেন প্রগতিশীল শিক্ষক সমাজের এ সদস্য।

প্রসঙ্গত, চলতি বছরের ৪ জানুয়ারি প্রগতিশীল শিক্ষক সমাজের একাংশ রাবি ভিসি ও প্রো-ভিসির বিরুদ্ধে স্বজনপ্রীতি, নিয়োগ বাণিজ্যসহ ১৭টি অভিযোগ ইউজিসির কাছে দাখিল করে। অভিযোগ আমলে নিয়ে কমিশন একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটি গত ১৭ সেপ্টেম্বর বাদীপক্ষের চার সদস্যের একটি দলকে ডেকে শুনানি করে।

১৯ সেপ্টেম্বর বিকালে রাবি ভিসি ও প্রো-ভিসিকে শুনানির জন্য ডাকা হলেও তাদের কেউ শুনানিতে অংশ নেননি।

প্রো-ভিসি প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া অসুস্থতার কথা জানিয়ে লিখিত বক্তব্য তিনি জানান, ইউজিসির তদন্ত কমিটি গঠন করার এখতিয়ার নেই। তদন্ত কমিটি গঠন করতে হলে ভিসির মর্যাদার একধাপ ওপরের পদমর্যাদার সদস্যদের দিয়ে করতে হবে। ইউজিসির গঠিত তদন্ত কমিটিতে এর ব্যত্যয় ঘটেছে। এসব অভিযোগ করে শুনানিতে অংশ না নেয়ার কথা জানান ভিসি।

ঢাকা, ২৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।