বেরোবিতে প্রত্নতত্ত্ব বিভাগ আয়োজনে সেমিনার


Published: 2019-09-04 20:33:41 BdST, Updated: 2019-09-23 02:44:20 BdST

বেরোবি লাইভ: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ‘বাংলার ইতিহাসে বিভ্রান্তি এবং প্রত্নসূত্রে ইতিহাসের নতুন মূল্যায়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাসরুমে ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগ এই সেমিনারের আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে উদ্বোধনী বক্তব্য দেন ভিসি প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। তিনি বলেন, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগ আয়োজিত আজকের সেমিনারের বিষয়বস্তু অত্যন্ত সময়োপযোগী একটি বিষয়। বিভাগটির এ ধরনের আয়োজন বিভাগের কার্যক্রমকে আরো গতিশীল করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। পরে তিনি বিভাগটিকে আগামীতেও এধরনের উদ্যোগ অব্যাহত রাখার বিষয়ে আহবান জানান।

ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান আরা তানজিয়া-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আলোচক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের প্রফেসর ড. এ কে এম শাহনাওয়াজ এবং একই বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. এমরান জাহান।

সেমিনারে আলোচকদ্বয় বলেন, ইতিহাস চর্চায় আমরা যে ভুলের মধ্যে এতদিন ছিলাম, এখন সময় হয়েছে সেই সব ভুল সংশোধন করে নেবার, ইতিহাসের দায়বদ্ধতা থেকে এ কাজ আমাদের করতে হবে। বিভিন্ন ধরনের প্রত্নসূত্র আমাদের সামনে সেই সুযোগ করে দিচ্ছে। প্রকৃত ইতিহাস জানা ও সঠিক ইতিহাসের সন্ধান করা ইতিহাসের ছাত্র হিসেবে প্রত্যেকেরই দায়িত্ব বলে বক্তারা উল্লেখ করেন।

ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের লেকচারার সোহাগ আলী’র সঞ্চালনায় সেমিনারে এ সময় বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মোঃ গোলাম রব্বানী, মোঃ মনিরুজ্জামান, মোঃ আকতারুল ইসলাম ছাড়াও বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


ঢাকা, ০৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।