ঘরমুখো মানুষের ঢল, ঈদের দিনে বৃষ্টি হতে পারে


Published: 2019-06-03 14:16:37 BdST, Updated: 2019-09-17 16:43:53 BdST

লাইভ প্রতিবেদক: মুসলিম বিশ্বে ঈদ মানেই আনন্দ। ধনী দরিদ্র, রাজা বদশা সকলেই মিলে মিশে এই ঈদ আনন্দ ভাগ করে নেয়া হয়। মহান আল্লাহর হুকুমে সারা বিশ্বের মুসলিমরা বছরে দুই বার ঈদ উৎসব পালন করে থাকে। উভয় ঈদের দিন মুসলিমরা আল্লাহর কতক নির্দিষ্ট হুকুম আহকাম পালন করে থাকে।

এশিয়া মহাদেশের মধ্যে বাংলাদেশ একটি মুসলিম-অধ্যুষিত অঞ্চল। এ অঞ্চলের মানুষ খুব ধর্মপ্রিয়। তাই তাদের নিকট ঈদ মানেই ইবাদতের দিন, পরিবারের সকলের সাথে মিলে মিশে ঈদের আনন্দ ভাগ করে নেয়া। তাই শ্রমজীবী মানুষগুলো ঘরমুখো হয়ে পড়েছে।

ঈদযাত্রায় প্রতিবারের মতো এবারও বিলম্বে ট্রেন ছাড়ছে তবে সংখ্যা কমে গেছে। ঈদযাত্রায় সোমবার তিনটি ট্রেন বিলম্বে ছেড়েছে। সকালে কমলাপুর রেলস্টেশন থেকে এই তিনটি ট্রেনের শিডিউল বিপর্যয়ের খবর পাওয়া গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত সুন্দরবন এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস ও রংপুর এক্সপ্রেস বিলম্ব করছে।

এছাড়া সকাল ৯টা পর্যন্ত মোটামুটি শিডিউল মেনেই ছেড়েছে সবক'টি ট্রেন। গত ২৫ মে যারা ট্রেনের আগাম টিকিট কেটেছিলেন, তারা বিভিন্ন গন্তব্যের উদ্দেশে যাত্রা করছেন।

রেলওয়ের তথ্য মতে, খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস সোয়া ৬টায় কমলাপুর থেকে ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি ছেড়েছে সোয়া ৮টায়। চিলাহাটীগামী আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস সকাল ৮টা ৫ মিনিটে ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি ছেড়ে যাওয়ার সম্ভাব্য সময় দেওয়া হয়েছে সকাল সাড়ে ১১টায়। এছাড়া রংপুর এক্সপ্রেস সকাল ৯টায় কমলাপুর ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি শেষ খবর পাওয়া পর্যন্ত কমলাপুরে পৌঁছায়নি।

কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক গণমাধ্যমকে জানান, অন্য যেকোনো বছরের তুলনায় শিডিউল মেনেই ছাড়ছে ট্রেন। তবে দু’একটি ট্রেন বিলম্ব করছে। যাতে বেশি বিলম্ব না হয় সেই চেষ্টাই করা হচ্ছে।

ঈদের দিনটি আবহাওয়া কেমন হতে পারে এনিয়ে সাধারণ মানুষের মধ্যে চিন্তিত রয়েছে।
আবহাওয়াবিদ বজলুর রশিদ জানিয়েছেন, পশ্চিমালঘু চাপের প্রভাবে ঈদের দিনে দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বৃষ্টি হতে পারে।

এসময় তিনি আরো বলেন, পশ্চিমালঘু চাপের প্রভাবে গত তিনদিন ধরে প্রায় সারাদেশে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বুধবার আকাশ মেঘলা থাকবে এবং বিভিন্ন অঞ্চলে থেমে থেমে হালকা বৃষ্টি হতে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, সোমবার সকাল ১০ টা থেকে পরবর্তী ৩-৪ ঘণ্টার মধ্যে কুমিল্লা, নোয়াখালী, সিলেট, চট্রগ্রাম ও কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে কোথাও কোথাও অস্থায়ীভাবে দমকা/ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

 


ঢাকা, ৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।