পবিত্র লাইলাতুল কদরের রাত


Published: 2020-05-20 13:42:10 BdST, Updated: 2020-11-26 22:01:57 BdST

লাইভ প্রতিবেদকঃ হাজার মাসের চেয়ে উত্তম রাত পবিত্র ‘লাইলাতুল কদর’। মহিমান্বিত এই রাত প্রতিটি মুমিন মুসলমানের জন্য সবচেয়ে বড় নেয়ামত। ২০ রমজানের পর যেকোনেও বিজোড় রাতেই হতে পারে পবিত্র কদর।

তবে বিশ্বের নানা প্রান্তে মুসলমানরা ২৬ রমজান দিবাগত রাত এ দিনটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করে থাকেন। এই বছর ২৬ রমজান মোতাবেক ২০ মে বুধবার দিবাগত রাত লাইলাতুল কদর পালিত হবে।

মর্যাদাময় এ রাতটি প্রতি বছর দেশের সব মসজিদে যথাযোগ্য মর্যাদায় উৎসব মুখর পরিবেশে পালন করা হয়। তবে এবারের চিত্রটা একটু ‍ভিন্ন। মহামারি করোনাভাইরাসের কারণে অনেকটা স্বল্প পরিসরে পালিত হবে। রাষ্ট্রীয় বিধি-নিষেধ ও নিরাপত্তা বিবেচনায় ঘরে ঘরেই ইবাদতে মশগুল থাকবে মুমিনরা।

রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র আল কোরআন নাজিল হয়েছিল। তাই মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশে ধর্মপ্রাণ মুসলমানরা বুধবার দিবাগত রাতে ইবাদত বন্দেগিতে নিয়োজিত থাকবেন।

এই রাতে মুসলমানগণ তাহাজ্জুদ, সালাতুল তাসবিহ আদায়, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আসকার, তাওবা করা, সেই সঙ্গে দোয়া ও মোনাজাত করে থাকেন।

ঢাকা, ২০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।