খুলে দেয়া হচ্ছে মসজিদে হারাম ও নাবাবীসহ মক্কার সকল মসজিদ


Published: 2020-06-19 22:50:18 BdST, Updated: 2020-08-06 21:26:58 BdST

লাইভ ডেস্ক: করোনারভাইরাসের কারণে দীর্ঘদিন মসজিদুল হারাম ও মাসজিদে নাবাবী বন্ধ ছিলো। পবিত্র নগরী মক্কার প্রায় ১৫শ' ৬০টি মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। দীর্ঘ তিন মাসপর রোববার, ২১ জুন ফজর থেকে মুসল্লীদের জন্যে মসজিদের দরজা খুলে দেয়া হবে।

সৌদি গেজেট জানায়, এরইমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এসব মসজিদ জীবাণুমুক্তকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ শুরু হয়েছে। মসজিদ থেকে কার্পেটগুলো সরিয়ে ফেলা হচ্ছে।

মসজিদে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের আপাতত আসতে বারন করা হয়েছে। সেই সঙ্গে মুসল্লিদের নিজস্ব জায়নামাজ নিয়ে আসতে বলা হয়েছে। নামাজের প্রতি কাতারের মাঝে এবং প্রত্যেক মুসল্লির মাঝখানে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে বলে নির্দেশ জারি করা হয়। সকলকে এই নিয়ম মানতে অনুরোধ করা হয়েছে।

মক্কার আজিজা অঞ্চলের কেন্দ্রীয় পরিচালক ইব্রাহিম মোয়াল্লি এ বিষয়ে বলেন, মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবং মুসুল্লিদের স্বাস্থ্যগত নিরাপত্তা বিধানে মসজিদগুলোতে সকল ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যবস্থা করা হচ্ছে। একই সঙ্গে সকলকে সতর্ক থাকতে বলা হয়েছে।

প্রসঙ্গত ১৭ মার্চ থেকে এসব মসজিদে জামাত ও জুমা বন্ধ রয়েছে। গত ৩১ মে মসজিদে নববীসহ দেশের অন্য মসজিদগুলো খুলে দেওয়া হলেও বন্ধ ছিল মক্কা অঞ্চলের এসব মসজিদ। এখন সব কিছু ঠিকঠাক থাকলে কাল থেকে আবারও নামাজ চলবে মসজিদ গুলোতে।

ঢাকা, ১৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।