হজের বিষয়ে সৌদির সিদ্ধান্ত আগামী সপ্তাহে


Published: 2020-06-22 13:02:09 BdST, Updated: 2020-08-12 07:05:27 BdST

লাইভ ডেস্কঃ মরণঘাতি করোনা ভাইরাসের কারণে ওমরাহ বন্ধ রয়েছে সৌদি আরবে। আগামী মাসে হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু এই মহামারির মধ্যে হজ অনুষ্ঠিত হবে কিনা সেটা এখনও বোঝা যাচ্ছে না। এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি সৌদি আরব। তবে আগামী সপ্তাহে সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর স্কাই নিউজের।

প্রতি বছর প্রায় ২৫ লাখ মানুষ সৌদি আরবে হজ করতে যায়। এ বছর করোনাভাইরাসের কারণে হজ অনুষ্ঠিত হওয়া নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে অন্তত ছয়টি দেশ জানিয়েছে তারা এ বছর হজে লোক পাঠাবে না। তবে বাংলাদেশ এখনও এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি।

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম হচ্ছে হজ। প্রত্যেক সামর্থ্যবান মুসলিমের ওপর জীবনে অন্তত একবার হজ করা ফরজ। কিন্তু করোনা মহামারির কারণে হজ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। কিন্তু সৌদি সরকার হজ অনুষ্ঠানের ব্যাপারে আগ্রহী বলে জানা গেছে। আগামী ২৮ জুলাই চলতি বছরের হজ শুরু হওয়ার কথা রয়েছে।

হজ অনুষ্ঠানের কারণে মুসলিম দেশগুলোর ওপর শুধু প্রভাবই নয় ব্যাপক সম্মান পায় সৌদি আরব। শুধু তাই নয়, হজ আয়োজন করে প্রতি বছর ৫০০ কোটি পাউন্ড আয় করে দেশটি।
মে মাসের শেষদিকে লকডাউন শিথিল করে সৌদি আরব। কিন্তু দেশটিতে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ শুরু হয়েছে।

এমন পরিস্থিতিতে হজ বাতিল হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। যদি এমনটা ঘটে, তাহলে গত ৯০ বছরের মধ্যে এবারই প্রথম হজ বাতিল হবে। এর আগে সংঘর্ষ এবং মহামারির কারণে ৪০ বার হজ বাতিল হয়েছে। সবশেষ ১৭৯৮ সালে হজ বাতিল হয়েছিল বলে ধারণা করা হয়।

ঢাকা, ২২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।