করোনা থেকে ২ বছর সুরক্ষিত রাখবে রাশিয়ার তৈরি টিকা!


Published: 2020-06-22 17:12:55 BdST, Updated: 2020-08-06 21:34:38 BdST

লাইভ ডেস্কঃ প্রাণঘাতি করোনা ভাইরাসের তাণ্ডব ক্রমশ বাড়ছেই। গোটা বিশ্ব অস্থির হয়ে পড়েছে এই ভাইরাস মোকাবিলা করতে। তবে এখনও কোন দেশেই শতভাগ কার্যকর কোন ভ্যাকসিন আবৃস্কিার না হওয়ায় বেড়েই চলেছে এর সংক্রমণ।

এমন পরিস্থিতিতে রাশিয়ার গবেষকরা দাবি করেছেন যে, তাদের তৈরি করা একটি টিকা করোনাভাইরাস থেকে দুই বছর পর্যন্ত সুরক্ষা দেবে। খবর দ্য ন্যাশনের।

রাশিয়ার গামালিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এই টিকা তৈরি করেছে। রাশিয়ার জাতীয় এই গবেষণা কেন্দ্রের পরিচালক আলেকজান্ডার গিন্সবার্গ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এটা দেশটির জনগণকে দুই বছরের জন্য করোনাভাইরাস থেকে সুরক্ষা দেবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিচালিত সংবাদপত্র ক্রাসনায়া জাভেজদাকে দেয়া এক সাক্ষাৎকারে গিন্সবার্গ এই মন্তব্য করেছেন।

গিন্সবার্গ বলেন, আমাদের ভ্যাকসিনটি শুধু অ্যান্টিবডি তৈরি করছে না, পাশাপাশি দীর্ঘ সময়ের জন্য মানুষকে সুরক্ষিত রাখবে বলে আমরা প্রমাণ পেয়েছি। এই টিকা নেয়ার পর কমপক্ষে দুই বছর বা তার বেশি করোনা থেকে মানুষ সুরক্ষিত থাকবে।

তিনি আরও বলেন, রাশিয়াজুড়ে গণহারে এই টিকা দেয়ার জন্য ৫০-৬০ মিলিয়ন বা ৭০ মিলিয়ন ডোজ তৈরি করতে হবে। এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলতি মাসের প্রথম দিকে শুরু হয়েছে। আগামী জুলাই মাসের শেষ নাগাদ এটা সমাপ্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

ঢাকা, ২২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।