৯০ মিনিটেই জানা যাবে করোনা পরীক্ষার ফলাফল


Published: 2020-08-03 18:10:53 BdST, Updated: 2020-12-02 22:27:48 BdST

লাইভ ডেস্কঃ করোনা মহামারির ছোবলে স্থবির গোটা বিশ্ব। প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর মিছিলে যুক্ত হচ্ছে অসংখ্য মানুষ। নমুনা পরীক্ষার সাথে তাল মিলিয়ে বাড়ছে শনাক্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে বৃটেনে চালু হতে যাচ্ছে করোনা পরীক্ষার নতুন পদ্ধতি। এতে মাত্র ৯০ মিনিটেই জানা যাবে কোনো ব্যাক্তি করোনা আক্রান্ত কিনা।

আগামি সপ্তাহ থেকেই এই পদ্ধতিতে পরীক্ষা শুরুর আশা করা হচ্ছে। এর নাম দেয়া হয়েছে ‘অন দ্যা স্পট’ টেস্ট। এরফলে ন্যূনতম সময়ে শনাক্ত করা যাবে করোনা। এ খবর দিয়েছে বিবিসি।

বৃটিশ সরকারের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এটি আসন্ন শীতের জন্য অত্যন্ত কার্যকরি একটি পদ্ধতি হতে চলেছে। বর্তমান পদ্ধতিতে করোনা শনাক্ত করতে প্রায় ২৪ ঘন্টা লাগে বৃটেনে। কোনো কোনো ক্ষেত্রে এটি ২ দিনও লেগে যায়।

এরইমধ্যে এই টেস্ট কিটের কয়েক মিলিয়ন উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ বছরের মধ্যেই এই পরিমাণ উৎপাদন করা হবে।

নতুন এই পরীক্ষা পদ্ধতির সঠিক হওয়ার মাত্রা কত তা নিশ্চিতভাবে জানা যায়নি বলে জানিয়েছে বিবিসি। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক ও গবেষক স্যার জন বেল জানিয়েছেন, বর্তমানে হওয়া পরীক্ষার সঠিক হওয়ার মাত্রার মতোই হবে নতুন চালু হতে যাওয়া পরীক্ষা পদ্ধতি।

ঢাকা, ০৩ আগষ্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।