অক্সফোর্ড ও এমআইটিতে স্কলারশিপ পেলেন চবির দুই শিক্ষার্থী


Published: 2019-02-14 01:42:27 BdST, Updated: 2019-08-18 07:18:39 BdST

লাইভ প্রতিবেদক : বিশ্বের সেরা দুই প্রতিষ্ঠানে রসার্চ স্কলারশিপ পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী। এদের মধ্যে আফরিন সুলতানা চৌধুরী মাস্টার্স গবেষনা করার সুযোগ পেয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্যার উইলিয়াম ডান স্কুল অফ প্যাথলজিতে এবং ওমর ফারুক সিকদার সুপ্তা পেয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলোজিতে (এমআইটি) CRISPR CAS9 genome editing technology fellowship.

তারা দুজনই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সাবেক শিক্ষার্থী। ওমর ফারুক একই বিভাগে বর্তমানে এসিস্ট্যান্ট প্রফেসর হিসেবে আছেন। আফরিন সুলতানা চৌধুরী ইতিপূর্বে ইউরোপের অত্যন্ত সম্মানজনক ইরাসমাস মুনদুস স্কলারশিপ অর্জন করেছেন এবং নির্বাচিত হয়েছেন জার্মান সরকারের DAAD Young Ambassador। ওমর ফারুক যুক্তরাষ্ট্রের টেক্সাসটেক বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করেছেন ‘প্রেসিডেন্টস সিলেক্ট এওয়ার্ড’।

উল্লেখ্য, মানসম্পন্ন শিক্ষা আর গবেষনার পুরোধা প্রতিষ্ঠান হিসেবে গণ্য করা হয় যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কে। আর আধুনিক সব তাক লাগানো উদ্ভাবনের আঁতুড়ঘর হল যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলোজি (এমআইটি)। নোবেল বিজয়ীদের তীর্থভূমি হিসেবে গণ্য করা হয় এই দুই প্রতিষ্ঠানকে। গবেষনা ও শিক্ষায় বিশ্বে সেরা পাঁচে অবস্থান ওই দুই প্রতিষ্ঠানের।

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।