নিউজিল্যান্ডে বিনা খরচে পড়াশোনা, প্রতি সপ্তাহে ২৭ হাজার টাকা


Published: 2019-03-09 13:53:11 BdST, Updated: 2019-09-15 17:59:08 BdST

লাইভ প্রতিবেদক : বাংলাদেশী শিক্ষার্থীদের স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে নিউজিল্যান্ড সরকার। বিনা খরচে পড়াশোনার জন্য নিউজিল্যান্ড সরকার কমনওয়েলথ স্কলারশিপ-২০১৯ ঘোষণা দিয়েছে। ওই স্কলারশিপের আওতায় একজন শিক্ষার্থীকে বিনা খরচে পড়াশোনার বাইরেও প্রতি সপ্তাহে অন্তত ২৭ হাজার টাকা করে দেয়া হবে। এছাড়া এস্টাব্লিশমেন্ট এলাউন্স হিসেবে আরও ১লাখ ৭০ হাজার টাকা দেয়া হবে শিক্ষার্থীদের। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত :

আবেদনের যোগ্যতা : শক্তিশালী একাডেমিক দক্ষতা, নেতৃত্বের গুণাবলি এবং নিজ দেশের উন্নয়নের প্রতি অঙ্গীকার প্রদর্শন। বৃত্তি শুরুর সময় তাদের বয়স ৩৯ বছর বা তার কম হতে হবে। লিঙ্গ সমতাও চূড়ান্ত নির্বাচন সিদ্ধান্তর ক্ষেত্রে বিবেচ্য হবে। আইএলটিএস ব্যান্ড স্কোর ৬.৫ এবং কোনও পরীক্ষায় ৬.০ এর কম পাওয়া যাবেনা। টোফেলে ইন্টারনেট ভিত্তিক পরীক্ষায় ৯০ পেতে হবে।

সুযোগ সবিধা :
১. কোন টিউশন ফি লাগবে না।
২. প্রতি সপ্তাহে পাবেন ২৭ হাজার টাকা।
৩. একোমোডেশনসহ এস্টাব্লিশমেন্ট এমাউন্ট হিসেবে পাবেন ১লাখ ৭০ হাজার টাকা।
৪. মেডিকেল ও ট্রাভেল ইন্স্যুরেন্স
৫. বাংলাদেশে আসা যাওয়ার জন্য বিমান টিকিট।

আবেদন করবেন যেভাবে : অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন সম্পূর্ণ করার পর আবেদনকারীকে ইমেইলে পাসওয়ার্ড দেয়া হবে। কোনো মেইল না পেলে নিজেদের স্প্যাম মেইল সেকশন চেক করতে হবে। আবেদনকারীদের সঠিকভাবে তাদের নাম্বারের শতাংশ পূরণ করতে হবে। আবেদনপত্র পূরণের পাশাপাশি তাদের সকল ডকুমেন্ট জমা দিতে হবে।

অনলাইনে আবেদন করতে হলে ক্লিক করুন : http://scholar.banbeis.gov.bd/nz/

বিস্তারিত দেখতে ক্লিক করুন : https://shed.portal.gov.bd/sites/default/files/files/shed.portal.gov.bd/moedu_scholarship/b30106c4_77be_438b_876c_f5eceaf8bd63/45.pdf

 

আবেদনের শেষ সময় : মার্চ ২৮, ২০১৯

ঢাকা, ০৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।