নজরুল কলেজে দুটি বাসের একটি বন্ধ, দুর্ভোগে শিক্ষার্থীরা


Published: 2020-03-02 21:39:03 BdST, Updated: 2020-04-06 18:28:49 BdST

কেএনজিসি লাইভঃ রাজধানীর ঐতিহ্যবাহী কবি নজরুল সরকারি কলেজ। সতেরো হাজার শিক্ষার্থীদের যাতায়াতের জন্য দুটি বাস রয়েছে। সোমবার থেকে একটি বাস (অগ্নিবীণা) বন্ধ থাকায় চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে ঐ রুটের শিক্ষার্থীদের।

কলেজ সূত্রে জানা যায়, কলেজের শিক্ষার্থীদের যাতায়াতের জন্য গত বছর ভাড়ায় দুটি ডাবল ড্রেকার বাস চালু করেছে কলেজ প্রশাসন। অগ্নিবীণা বাসটি যাত্রাবাড়ী রুটে চলাচল করে। ২৪ ফেব্রুয়ারি সকালে শিক্ষার্থীদের নিয়ে কলেজ ক্যাম্পাসে ফেরার সময় একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। যার কারণে ঐ রুটে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

ইসলাম শিক্ষা বিভাগের শিক্ষক ড. মুহাম্মদ আতাউর রহমানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চার দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন চেয়েছে কলেজ প্রশাসন।

অগ্নিবিণা বাসে নিয়মিত চলাচল করেন অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী আবির হোসেন। বাস বন্ধ থাকায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন। কলেজে বাস রয়েছে দুইটি। যাত্রাবাড়ী রুটের এই বাসে গাদাগাদি করে এমন কি ঝুলেঝুলে শিক্ষার্থীরা চলাচল করে। বাস বন্ধ থাকায় কলেজে আসতে দেরি হচ্ছে। সময় মত ক্লাসে উপস্থিত হতে পারছি না।

আবু বক্কর ছিদ্দিক নামে আরেক শিক্ষার্থী বলেন, অন্যান্য কলেজে বাস বাড়ে আর আমাদের কলেজে কমে। বাস বাড়বে বাড়বে বলে কলেজ প্রশাসন শুধু আশ্বাস দেয়। এখন আবার একটা কমেছে। কারো কোনো মাথা ব্যাথা নেই। এয়ারপোর্ট, আজিমপুর, কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জ থেকে শত শত শিক্ষার্থী নিয়মিত ক্লাস করে। এতো পুরনো একটি কলেজ অথচ নিজস্ব কোনো পরিবহন ব্যবস্থা নেই। যাত্রাবাড়ী রুটের বাসটি চালু করে অন্যান্য রুটেও বাস চালু করার দাবি জানান তিনি।

এব্যাপারে কলেজে অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকারের কাছে জানতে চাইলে তিনি বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে যাত্রাবাড়ী রুটের বাসটি সোমবার থেকেই বন্ধ রাখা হয়েছে। কি ঘটেছিল তা আমার জানা নেই। তবে এবিষয় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি প্রতিবেদন দিলেই ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

ঢাকা, ০২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।