প্রধানমন্ত্রীর কাছে কিন্ডারগার্টেন ঐক্য পরিষদের আবদার


Published: 2020-05-15 12:27:51 BdST, Updated: 2020-06-05 20:32:27 BdST

লাইভ প্রতিবেদক: করোনার তান্ডবে দেশ এখন টালমাটাল। দিশেহারা সব মহল। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কিন্ডারগার্টেন স্কুলগুলোর শোচনীয় অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কাছে এক হাজার কোটি টাকার আর্থিক অনুদান চেয়েছেন স্কুল মালিকরা। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করে মহাসচিব মো. রেজাউল হক। লিখিত বক্তব্যে বৃহষ্পতিবার তিনি বলেন, বর্তমানে প্রায় ৬৫ হাজার কিন্ডারগাটেন এবং সমমানের প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ১ কোটিরও বেশি শিশু শিক্ষালাভের সুযোগ পাচ্ছে।

এছাড়াও ১০ লক্ষাধিক শিক্ষক-শিক্ষিকা ও চতুথ শ্রেণির কমচারীর কর্মসস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। দেশে প্রায় ৬৫ হাজার কিন্ডারগাটেন ও সমমানের প্রতিষ্ঠানে ১০ লক্ষাধিক শিক্ষক-শিক্ষিকা ও চতুথ শ্রেণীর কমচারী কমরত আছে এর সাথে সম্পৃক্ত রয়েছে তাদের পরিবারবর্গ। এ বিপুল সংখ্যক জনসংখ্যা করোনা ভাইরাস মোকাবেলা করার জন্য ১৬ মার্চ হতে স্কুল বন্ধ থাকার কারণে অর্থনৈতিকভাবে নিদারুণ কষ্টে দিনাতিপাত করছে। এছাড়াও কোন শিক্ষক-শিক্ষিকা লকডাউনের কারণে প্রাইভেট টিউশনও করতে পারছে না এবং শিক্ষাপ্রতিষ্ঠানের আয় না থাকায় বেতনও পাচ্ছে না।

প্রায় ৯০% শিক্ষা প্রতিষ্ঠান ভাড়া বাড়িতে পরিচালিত। মাসের প্রথমেই পরিশোধ করতে হয় বাড়িভাড়া, শিক্ষক-শিক্ষিকা ও কমচারীদের বেতন, অন্যান্য বিলসহ বাণিজ্যিক হারে বিদ্যুৎ ও পানির বিল। দীঘ দিন যাবত স্কুল বন্ধ থাকার কারনে প্রতিষ্ঠাতাগণ বাড়িভাড়া,শিক্ষক-কমচারীর বেতন কোন কিছুই পরিশোধ করতে পারেন নাই। সারা দেশে হাজার হাজার শিক্ষাপ্রতিষ্ঠান প্রণোদনার প্রত্যাশায় জেলা প্রশাসক ও উপজেলা কর্মকতা বরাবর আবেদন করার কথা উল্লেখ করে রোজউল হক বলেন, প্রধানমন্ত্রীর কাছে আমাদের বিনীত নিবেদন, কিন্ডারগাটেন ও সমমানের প্রতিষ্ঠানগুলো বাঁচাতে ঈদের পূর্বেই অনুগ্রহ করে প্রণোদনা দেওয়ার ব্যবস্থা করুন।

বর্তমানে এই মানবেতর অবস্থা উত্তরনে কিন্ডারগাটেন ও সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাহায্যার্থে এক হাজার কোটি টাকা প্রণোদনার ব্যবস্থা করার আবেদন করছি। বাংলাদেশ কিন্ডারগাটেন ঐক্য পরিষদের চেয়ারম্যান মো. ইস্কান্দার আলী হাওলাদারের সভাপতিত্বে সভায় সহ-সভাপতি নুরুজ্জামান কায়েস, লায়ন এম এ রশিদ মিয়া, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নজররুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

ঢাকা, ১৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।