ঢাবিতে শীতকালীন পথনাটক প্রদর্শনী শুরু


Published: 2019-11-01 20:10:43 BdST, Updated: 2019-11-22 08:14:13 BdST

ঢাবি লাইভ: মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বির্নিমাণ ও সমাজের নানা অসঙ্গতি দূর করে মানুষের মাঝে মননশীলতা বৃদ্ধি করতে শুরু হচ্ছে মাসবমাসব্যাপী শীতকালীন মৌসুমী পথনাটক প্রদর্শনী। শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে মাসব্যাপী আয়োজনের ২৮তম আসরের উদ্বোধন করেন শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মুহাম্মদ জাফর ইকবাল। এর আয়োজন করেন বাংলাদেশ পথনাটক পরিষদ।

এসময় অতিথি হিসেবে ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ পথনাটক পরিষদের সহ-সভাপতি মিজানুর রহমান, পথনাটক পরিষদের কার্যনির্বাহী সদস্য রতন সিদ্দিকী। স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। সভাপতিত্ব করেন পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে মুহাম্মদ জাফর ইকবাল বলেন, পথনাটক অসাধারণ একটা ব্যাপার। ২৮ বছর ধরে দেশের নানা সংকটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে পথনাটক। নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনে মাঠ পর্যায়ে পথনাটক ব্যাপক সাড়া জাগিয়েছিলো। আন্দোলন শেষ হওয়ার পর সবাই মনে করেছিলো পথনাটকের প্রয়োজন বুঝি শেষ হয়ে গেছে। কিন্তু না পথনাটকের প্রয়োজন সবসময় রয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণে পথনাটক কাজ করে যাবে এই প্রত্যাশা রাখি।’

গোলাম কুদ্দুছ তার বক্তব্যে বলেন, ‘মৌসুমী পথনাটক প্রদর্শনীর মাধ্যমে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক, দুর্নীতিমুক্ত, সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গড়ার বার্তা দিতে চাই। আমাদের দেশ অর্থনৈতিক দিকে থেকে এগিয়ে গেলেও আমরা চিন্তা চেতনার দিক থেকে পিছিয়ে পড়ছি। আর এই চিন্তাচেতনা উর্ধ্বগামী করতে পারে সাংস্কৃতিক জাগরণ। সাংস্কৃতিক চর্চার মাধ্যমে সমাজে মননশীলতা বৃদ্ধি পাবে এই আশা রাখছি।’

উদ্বোধনী অনুষ্ঠান শেষে স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পথনাটক প্রদর্শিত হয়। চারটি নাট্যদল এই পথনাটক পরিবেশন করেন। তা হল- ইসতিয়াক হোসেনের নির্দেশনায় ও আরণ্যক নাট্যদলের পরিবেশনায় ‘জল ও জননীর গল্প’, শেখ ফিরোজ আহমেদ বাবুর নির্দেশনায় ভিশন থিয়েটারের পরিবেশনায় ‘প্রতিপক্ষ রচনা’, কাজল মজুমদারের নির্দেশনায় মৈত্রী থিয়েটারের পরিবেশনায় ‘ত্যাজ রচনা’ ও ইকরামুল হাসান শাকিলের রচনায় পদাতিক নাট্যসংসদের পরিবেশনায় ‘নুরু মিয়ার কিচ্ছা’।

পথনাটককে সারাদেশে ছড়িয়ে দিতে ০১ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে প্রথমে উদ্বোধন করা হয়।আগমী ০৮ নভেম্বর দনিয়ার মাসুদ মঞ্চে, ১৫ নভেম্বর গাজীপুর, ২২ নভেম্বর মিরপুৃর, ২৯ নভেম্বর শিল্পকলা একাডেমির মাঠ, ০৬ ডিসেম্বর মিরপুর, ২০ ডিসেম্বর শহীদ মিনার ও ২৭ ডিসেম্বর গাজীপুরের টঙ্গীতে পথনাটক প্রদর্শিত হবে।

ঢাকা, ০১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।