অস্কারজয়ী ‘প্যারাসাইট’ মামলার প্রস্তুতি!


Published: 2020-02-16 02:37:37 BdST, Updated: 2020-04-05 22:08:29 BdST

শোবিজ লাইভঃ নকলের ধকলটা এবার বুঝা যাবে। কি হয় এই নকলে। এর হিসাবটা বুঝা যাবে আদালতে গড়ালে। হ্যাঁ আদালতেই যাচ্ছে নকলের বিরুদ্ধে মামলা করতে। তামিল ছবির নকল এবারের অস্কারজয়ী কোরিয়ার ‘প্যারাসাইট’ চলচ্চিত্রটি।

এই ছবির মাধ্যমে প্রথম ইংরেজির বাইরে অন্য কোনো ভাষার সিনেমা সেরা চলচ্চিত্রের অস্কার পুরস্কার পেল। অস্কার মঞ্চে সেরা পরিচালকের পুরস্কার উঠেছে ‘প্যারাসাইট’ এর পরিচালক বং জো হুয়ের হাতে।

অস্কার পাওয়ার পর সবাই যখন আনন্দে উচ্ছসিত হয়ে মিডিয়ায় একের পর এক কাভার নিচ্ছিলেন তখনই অভিযোগ উঠলো ‘প্যারাসাইট’ এর চিত্রনাট্যই নাকি চুরি করা। মানে তামিল এক ছবির প্লট থেকে নেয়া।

দক্ষিণী প্রযোজক পি এল থেনাপ্পন এমন দাবী করেছেন। ওই পরিচালকের দাবী ‘প্যারাসাইট’ নাকি তাদের তামিল ছবি ‘মিনসারা কান্না‘ থেকে অনুপ্রাণিত। অথচ এনিয়ে কোথাও কৃতজ্ঞতা স্বীকার করা হয়নি।

তামিল সেই ছবিতে অভিনয় করেছিলেন বিজয় ও খুশবু। এ নিয়ে প্রযোজক মামলা দায়ের করার কথাও ভাবছেন। আদালতের কাছে তিনি কোরিয়ার ওই ছবি নির্মাতাদের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করবেন তিনি।

বিষয়টি নিয়ে আন্তর্জাতিক আইনজীবীও নিয়োগ করবেন তিনি। থেনাপ্পন বলেন, আমার ছবি থেকে প্লট চুরি করেছেন তারা। যখন তারা দেখেন আমাদের কোনও ছবি তাদের ছবি থেকে অনুপ্রাণিত, তারা মামলা দায়ের করেন।

ঠিক একই ভাবে আমরাও করব। এটাই যুক্তিযোগ্য। দক্ষিণ কোরিয়ার জাতিপ্রথা ও তার সমস্যা নিয়ে তৈরি ‘প্যারাসাইট’।

দক্ষিণ কোরিয়ার এক গরিব পরিবারের কথা উঠে এসেছে এই ছবিতে। আর এর নকলের খেশারত তো দিতেই হবে।

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।