"গবেষণা কর্ম হতে হবে সুগভীর ও বিশ্বাসযোগ্য"


Published: 2019-09-07 21:09:28 BdST, Updated: 2019-09-19 23:26:10 BdST

বিএসএমএমইউ লাইভ: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, যে কোন গবেষণা কর্ম হতে হবে সুগভীর ও বিশ্বাসযোগ্য। রোগীদের কল্যাণ ও প্রকৃত জ্ঞান অর্জনের জন্যই যথাযথ পদ্ধতি অনুসরণের মধ্যদিয়ে সততা ও আন্তরিকতার সাথে গবেষণা কাজ চালাতে হবে।

তিনি বলেন,‘বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের জার্নালে গবেষণা কর্ম প্রকাশের সবগুলো ধাপ ও প্রক্রিয়া সুন্দরভাবে শিখতে হবে ও জানতে হবে। গবেষণার কাজটিও সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। গবেষণা কর্ম হতে হবে ইনডেপথ ও বিশ্বাসযোগ্য। যা রোগী ও মানুষের কল্যাণে যেমন কাজে লাগবে তেমন-ই নিজের জ্ঞান ভান্ডারকেও সমৃদ্ধ করবে। কারণ শিক্ষার্থীরা যদি সত্যিকার অর্থেই কিছু না শিখে যায় তবে শিক্ষকের কষ্ট লাগে।’

শনিবার সকালে বিএসএমএমইউ’র শহীদ ডা. মিলন হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এমডি, এমএস, এমপিএইচ কোর্সে মনোনীত রেসিডেন্ট ও ছাত্রছাত্রীদের গবেষণার জন্য থিসিস গ্র্যান্ট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া এসব কথা বলেন।

এ বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মোঃ শহীদুল্লাহ সিকদারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. সাহানা আখতার রহমান, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম ও ট্রেজারার প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন রেজিস্ট্রার প্রফেসর ডা. এ বি এম আব্দুল হান্নান।

ডীনবৃন্দ, কোর্স ডাইরেক্টর, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, রেসিডেন্ট ও ছাত্রছাত্রীদের গ্র্যান্ট প্রদান সংক্রান্ত কমিটির সদস্যরা এবং মনোনীত রেসিডেন্ট ও ছাত্রছাত্রীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষণা ফান্ড থেকে এই থিসিস গ্র্যান্ট প্রদান করা হয়। এ বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ৬২ জন, সর্জারি অনুষদের ৯২ জন, শিশু অনুষদের ২৭, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ৪৬ জন, প্রিভেনটিভ এন্ড সোস্যাল মেডিসিন অনুষদের ১৪ জন এবং ডেন্টাল অনুষদের ২২ জনসহ ৬টি অনুষদের মোট ২৬৩ জন মনোনীত রেসিডেন্ট ও ছাত্রছাত্রীদের এই থিসিস গ্রান্ট প্রদান করা হয়।

ঢাকা, ০৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।