জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস ঘিরে যত আয়োজন


Published: 2019-10-18 15:49:05 BdST, Updated: 2019-11-18 04:54:12 BdST

জবি লাইভঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৪ তম প্রতিষ্ঠাবার্ষিকীকে ঘিরে নানান ছন্দ ও সুর বাজবে ক্যাম্পাসে। হরেক রকম আয়োজনের মধ্যে দিয়ে পালিত হবে এই দিবসটি। প্রস্তুতি প্রায় সম্পন্নের দিকে। প্রতিষ্ঠার পর থেকে এদিনটিকে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। আসছে ২ অক্টোবর জমকালো আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয় এই দিনটি। তবে এবার জমকালো আয়োজন না থাকলেও নানাবিধ আয়োজনের মধ্যে দিয়ে দিনটি পালনের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়, রোববার (২০ অক্টোবর) সকাল ৯ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে জাতীয় সংগীত পরিবেশন করা হবে। এরপর জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন ও বেলুন -পায়রা ওড়ানোর মধ্য দিয়ে অনুষ্ঠান উদ্বোধন করবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান।

এরপর সকাল সাড়ে ৯টায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রার আয়োজন করা হবে। ভিসির নেতৃত্বে শোভাযাত্রাটি শহীদ মিনার চত্বর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায় সাহেব বাজার মোড় হয়ে ঘুরে বাংলাবাজার ওভারব্রিজ পরিক্রমণ করে ক্যাম্পাসের দ্বিতীয় গেট দিয়ে প্রবেশ করবে।

এছাড়া বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে রয়েছে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের নিচতলায় চারুকলা বিভাগের উদ্যোগে ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী’, সকাল ১১টায় কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভা ও সাড়ে ১১টায় নাট্যকলা বিভাগের উদ্যোগে ‘লাল জমিন’ নাটক পরিবেশনা, বেলা সাড়ে ১২টায় সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘সাংস্কৃতিক অনুষ্ঠান’ এবং ভাষা শহীদ রফিক ভবনের নিচতলায় দিনব্যাপী ‘প্রকাশনা উৎসব’ অনুষ্ঠিত হবে।

তবে আগের চেয়ে সাদা মাটা ভাবে উদযাপনের সিদ্ধান্ত নিয়ে শিক্ষার্থীদের মধ্যে এক প্রকার ক্ষোভ দেখা দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে স্ট্যাটাস দিয়ে তাদের ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

উল্লেখ্য বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে আলোকসজ্জায় সজ্জিত করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ভবন গুলো।

ঢাকা, ১৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।