অনলাইন গেমিংয়ে কারফিউ জারি করবে চীন


Published: 2019-11-07 20:55:08 BdST, Updated: 2019-11-18 23:32:04 BdST

আইটি লাইভঃ অনলাইন গেমিং। একটি নাম। একটি যন্ত্রনা। শেষ করে ফেলছে সব কিছু। আগামীর ভবিষ্যতকে নিয়ে শংকায় আছেন গবেষকরা।

এবার শিশুদের জন্য অনলাইন গেমিংয়ে চীন কারফিউ জারি করবে বলে ঘোষণা দিয়েছে দেশটির সরকার। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির।

জানাগেছে রাত দশটা থেকে সকাল আটটা পর্যন্ত ১৮ বছরের চেয়ে কম বয়সী গেমারদের জন্য অনলাইন প্লেয়িং নিষিদ্ধ করা হবে। এই লক্ষে কাজ চলছে বলেও তথ্য মিলেছে।

এছাড়া তারা সপ্তাহের শেষদিন এবং ছুটির দিনগুলোতে তিন ঘণ্টা এবং অন্যান্য দিনে ৯০ মিনিট গেমিং করতে পারবে। এর বাইরে কোন সুযোগ দেয়া হবে না।

বিভিন্ন সূত্রে জানা যায়, চীনের শিশুদের ভিডিও গেম আসক্তি দূর করার জন্য সরকার সবশেষ যে পদক্ষেপগুলো গ্রহণ করেছে, এটি সেগুলোরই একটি।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গেমিং মার্কেট চীনের সরকারি কর্মকর্তাদের মতে, অনলাইন গেমিং শিশুদের স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর।

গত মঙ্গলবার প্রকাশিত দেশটির সরকারি কর্মকর্তাদের জন্য দেয়া নির্দেশনায় শিশুদের অনলাইন গেমিংয়ের বিষয়টিও অন্তর্ভুক্ত ছিল।

প্রতি মাসে আট থেকে ১৬ বছরের গেমাররা ২৯ ডলার এবং ১৬ থেকে ১৮ বছর বয়সীরা ৫৮ ডলার পর্যন্ত ব্যয় করতে পারবে। এমন একটি বিধান রাখতে প্রস্তাব করা হচ্ছে।

রিসার্চ ফার্ম নিউজু এর মতে, চীন এই ইন্ডাস্ট্রিতে নিয়ন্ত্রণ বাড়ানোয় চলতি বছর গেমিং মার্কেটে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র।

গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথম গেমিং আসক্তিকে ‘গেমিং ডিজঅর্ডার’ নামের একটি মানসিক অবস্থা হিসেবে তালিকাভুক্ত করে। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কি দাঁড়ায় সবশেষে।

ঢাকা, ০৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড



ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।