প্রশ্ন পরির্বতনে নিয়ম মানছেনা ইবির আইসিটি বিভাগ!


Published: 2020-02-20 00:11:04 BdST, Updated: 2020-03-30 14:08:54 BdST

ইবি লাইভঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইসিটি বিভাগে নিয়ম বহির্ভূত প্রশ্ন পরির্বতন করে পরীক্ষা নেওয়ার অভিযোগ উঠেছে। গত সোমবার চর্তুথ বর্ষের মাল্টি মিডিয়া কমিউনিকেশন পরীক্ষা (৪০৬ নং কোর্স) চলাকালে এ ঘটনা ঘটে।

জানা যায়, গতকালের পরীক্ষায় প্রশ্ন বিতরণ করার পর জানা গেলো সব প্রশ্ন কমন পড়েনি। একটু পরে পরীক্ষা কমিটির সভাপতি সহ অন্যান্য শিক্ষকগণ পরীক্ষার হলে আসলেন। প্রশ্নে কিছুটা ভুল হয়েছে জানিয়ে প্রশ্ন ফেরত নিয়ে নতুন প্রশ্ন দিয়ে পরীক্ষা শুরু হয়।

বিভাগের শিক্ষার্থীরা জানায়, ‘গত বছর আমাদের কোর্সটি পরির্বতন হয়েছিলো। কিন্তু পুরাতন কোর্স থেকেই আবারো প্রশ্ন হওয়ায়, স্যাররা এসে একটি প্রশ্ন কেটে দিয়ে, একটি কমন প্রশ্ন দেন’।

এদিকে বিষয়টি জানাজানি হলে বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, ‘পরীক্ষা কমিটি চাইলে প্রশ্নের মডারেশন করতেই পারে। কিন্তু পরীক্ষা শুরু হওয়ার পর পরিবর্তনের সুযোগ নেই। এটি নিয়ম বহির্ভূত।’

এ বিষয়ে কোর্স শিক্ষক জসিম উদ্দিন জানান, ‘কিছু ভুল পরীক্ষার সময়ে হয়েই থাকে। ওইদিনও ছোট একটি ভুল হয়েছিলো। পরে সেটি ঠিক করে দেওয়া হয়েছে। এটা তেমন কোনো কিছু না।’

এ বিষয়ে বিভাগের পরীক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. তপন কুমার জোয়ার্দ্দার বলেন, ‘গত বছর কোর্সটি ছিলো মাল্টিমিডিয়া কমিউনিকেশন এন্ড ওয়েব টেকনোলজি। এটি পরির্বতন করে শুধু মাল্টিমিডিয়া কমিউনিকেশন করা হয়েছে এবার।

কিন্তু কমিটিতে যে বাইরের পরীক্ষক ছিলেন তাকে বিষয়টি জানানো হয়নি। তিনি ওয়েব টেকনোলজি থেকে প্রশ্ন করেছিলেন। আমি একটি মিটিংয়ে ব্যস্ত থাকায়, প্রশ্ন বন্টনের পর ওই প্রশ্নটি, কেটে দিয়ে পরে আরেকটি প্রশ্ন দেওয়া হয়েছে।’

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।