হজের পরিকল্পনা থেকে বিরত থাকার পরামর্শ সৌদির


Published: 2020-04-01 16:27:52 BdST, Updated: 2020-05-31 19:14:43 BdST

লাইভ ডেস্কঃ করোনা ভাইরাসের প্রভাবে স্থবির হয়ে পড়েছে বিশ্বে দুই শতাধিক দেশ। বন্ধ হয়ে গেছে সকল আন্তর্জাতিক কার্যক্রম। অনেক দেশে পুরোপুরিভাবে বন্ধ করা হয়েছে দেশের অভ্যন্তরিন কাজ। এদিকে এখনই হজের পরিকল্পনা না করে মুসল্লিদের করোনা ভাইরাস মহামারি পরিস্থিতি স্পষ্ট হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করতে বললো সৌদি আরব।

বুধবার সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।এর আগে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মার্চ মাসের শুরুতে বছরব্যাপী চলা ওমরাহ স্থগিত করেছে দেশটি। এ অভূতপূর্ব সিদ্ধান্তের কারণে আসন্ন হজ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ বছর জুলাই মাসের শেষদিকে অনুষ্ঠেয় এ হজ্বে পবিত্র আরব শহর মক্কা ও মদিনায় ছুটে যাওয়ার কথা রয়েছে প্রায় ২৫ লাখ মানুষের। এটি দেশটির আয়ের অন্যতম উৎস।

এক বিবৃতিতে হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন বলেন, ‘হজ এবং ওমরাহ পালনে ইচ্ছুকদের সেবা দিতে সম্পূর্ণ প্রস্তুত সৌদি আরব। কিন্তু বর্তমান পরিস্থিতিতে আমরা একটি বৈশ্বিক মহামারিতে রয়েছি, মুসলমান ও নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষায় জাগ্রত এ রাজ্য। তাই হজের চুক্তির আগে পরিস্থিতি ঠিক হওয়া পর্যন্ত অপেক্ষা করার জন্য সব দেশে আমাদের মুসলমান ভাইদের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।’

আধুনিক সময়ে হজ বাতিলের ঘটনা নজিরবিহীন হলেও উচ্চঝুঁকিপূর্ণ অঞ্চলগুলো থেকে হজযাত্রী আগমনে বিধিনিষেধ ছিল আগেও। ইবোলা প্রাদুর্ভাবের সময়ও এমন ব্যবস্থা নেওয়া হয়েছিল।সৌদি আরবে এখন পর্যন্ত দেড় হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১০ জন।

ঢাকা, ০১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।