ল্যাবপ্রধান করোনা পজেটিভ, নমুনা পরীক্ষা বন্ধ


Published: 2020-05-29 15:38:22 BdST, Updated: 2020-07-13 07:13:25 BdST

চট্রগ্রাম লাইভ: এবার ল্যাব প্রধানসহ টেকনোলজিস্ট আক্রান্ত হওয়ায় বন্ধ হয়ে গেছে চট্টগ্রামের সীতাকুণ্ডের ফৌজদারহাটে স্থাপিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন ডিজিজ-বিআইটিআইডিতে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা। এনিয়ে সমস্যা পড়েছেন এলাকাবাসী।

একই সঙ্গে ওই ল্যাবে কর্মরত সব কর্মকর্তা এবং কর্মচারীকেও নিরাপত্তার স্বার্থে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। আর এর ফলে এখানকার করোনা উপসর্গের রোগীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। ২৬ মে মঙ্গলবার পরীক্ষায় বিআইটিআইডি ল্যাবের ইনচার্জ ডা. শাকিল আহমেদের করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শেষে পজেটিভ হিসেবে শনাক্ত হন।

একই দিনে ওই ল্যাবের’ও একজন টেকনোলজিস্ট পজেটিভ শনাক্ত হয়। যে কারণে ২৭ মে থেকে ল্যাবের কার্যক্রম এক প্রকার বন্ধ হয়ে যায়। মূলত এই ল্যাবে গত ২৬ মার্চ থেকে চট্টগ্রামে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় বড় ধরণের ভূমিকা রেখে আসছিল। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি জানিয়েছেন, ল্যাব প্রধানসহ দু’জন পজেটিভ হওয়ার প্রেক্ষিতে আপাতত বিআইটিআইডিতে নমুনা পরীক্ষা বন্ধ রাখা হয়েছে।

তিনি আরো বলেন, আক্রান্ত দু’জনের সংস্পর্শে থাকা কর্মকর্তা এবং কর্মচারীদেরও কোয়ারিন্টিনে পাঠানো হয়েছে। সে সাথে ল্যাবকেও জীবাণুমুক্ত করার ব্যবস্থা নেয়া হয়েছে। তাই ল্যাবে কয়েকদিন নমুনা পরীক্ষা বন্ধ থাকবে।

সব কিছু স্বাভাবিক হলে ১ জুন থেকে পুনরায় পরীক্ষা শুরু হতে পারে বলে তিনি আশা করছেন। এরই মধ্যে বিকল্প পথও খুঁজছেন সংশ্লিস্টরা।

ঢাকা, ২৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।