বিনামুল্যে ভার্চুয়াল ইন্টার্নশিপ সিমুলেশনের সুযোগ দিচ্ছে ব্লাক ব্রেইনস


Published: 2020-08-01 02:20:20 BdST, Updated: 2020-08-07 06:51:07 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশে প্রথম বারের মত আয়োজিত হচ্ছে “কর্পোরেট সিমুলেশন প্রোগ্রাম” যা “ব্লাক ব্রেইনস” এর একটি কৌশলগত প্ল্যাটফর্ম যেখানে বিনামূল্যে ঘরে বসেই ইন্টার্ন বা শিক্ষানবিশ-রা এমন একটি কোম্পানির রূপরেখার মুখোমুখি হবে যা থেকে তারা কর্পোরেট সংস্কৃতি ও কর্পোরেট পরিবেশের অভিজ্ঞতা পাবে । প্রয়োজনের তুলনায় আমাদের দেশে মানসম্মত ইন্টার্নশিপ এর পরিমাণ খুবই নগণ্য । তাই “ব্লাক ব্রেইনস” বিশ্ববিদ্যালয় পড়ুয়া যে কোনো আগ্রহী ও যোগ্য শিক্ষার্থীকে চাকরিজীবনের সাথে পরিচয় করিয়ে দেয়ার লক্ষ নিয়ে শুরু করেছে তাদের এই যাত্রা ।

এই অভিনব “কর্পোরেট সিমুলেশন প্রোগ্রাম” এর উদ্ভাবক এবং “ব্লাক ব্রেইনস”-এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আছেন এস এম আব্দুল্লাহ আল মুসতাইন তার সাথে উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আছেন সৈয়দ মুন্তাসির উল হামিদ, এছাড়াও মানব সম্পদ পরিচালক হিসেবে কাজ করছেন তাহমিদা সুলতানা (তুলি), প্রশাসনিক পরিচালক হিসেবে কাজ করছেন রবিন ফাহাদ খান এবং সহকারী পরিচালক হিসেবে ছিলেন জয় বড়ুয়া, ব্র্যান্ডিং ও প্রমোশন এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন ওয়ালিউল ইসলাম সয়র এবং তার সহকারী পরিচালক হিসেবে ছিলেন শামীম আজাদ বকুল ।

তারুণ্যের এক অদম্য প্রত্যয় নিয়ে শুরু করা ৭ জনের এই প্রশংসনীয় উদ্যোগের প্রথম বিজ্ঞপ্তি বা সার্কুলারে সারা দেশের ১৭ টি বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা আবেদন পত্র জমা দিয়ে অংশগ্রহণ করার আগ্রহ প্রকাশ করেছেন । তাদের মধ্যে থেকে ১০০ জন কে সুযোগ দেয়া হয় “ভার্চুয়াল ইন্টার্ভিউ” দেয়ার জন্য । এবং ইন্টারভিউ থেকে ১৬ জন কে বাছাই করে শুরু হয় “ভার্চুয়াল ইন্টার্ন” দের প্রথম ব্যাচ এর কার্যক্রম ।

এই কার্যক্রম এর আওতায় ছিল, বাস্তব চাকরিক্ষেত্রে প্রবেশের সময় সম্মুখীন হওয়া বিভিন্ন সমস্যা ও সেগুলোর সমাধান সমূহ, চাকরিক্ষেত্রে প্রবেশের পর অফিসে সম্পাদিত প্রয়োজনীয় প্রায় সকল কার্যাদি এবং তার পাশাপাশি “ সহকর্মীদের সাথে যোহাযোগ, কর্পোরেট ব্যাবহারবিধি ও আচারন, ই মেইল ব্যাবস্থাপনা, অফিস ব্যাবস্থাপনা, বিভিন্ন কোম্পানি নিয়ে গবেষনা করা, প্রযেক্ট উদ্ভাবন, উপস্থাপনা, ক্রেতা ব্যাবথাপনা” ছিল মূল আকর্ষন । ৭ জন দক্ষ ও দৃঢ়প্রতিজ্ঞ আয়োজক কমিটির সদস্য ছাড়াও কর্পোরেট জীবনে জড়িয়ে থাকা অভিজ্ঞ ও পেশাদার মেন্টর বা পরামর্শদাতারা প্রতিনিয়ত “ভার্চুয়াল ইন্টার্ন” দের কে দিকনির্দেশনা দিতে থাকেন ।

এছাড়াও প্রায় প্রতিদিন কর্পোরেট জগতের বেশ কিছু অভিজ্ঞ ও খ্যাতনামা ব্যক্তিত্বের সাথে সরাসরি আলোচনা ও প্রশ্নোত্তর অধিবেশন এর আয়োজন করা হয় । যেখানে তারা তাদের চাকরী জীবনের সুদীর্ঘ অভিজ্ঞতা ও মূল্যবান পরামর্শ তুলে ধরেন “ভার্চুয়াল ইন্টার্ন” দের কাছে ।

১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ১৬ জন ইন্টার্ন কে নিয়ে শুরু হওয়া ৩ সপ্তাহের এই প্রোগ্রামের ২ সপ্তাহের সফল সমাপ্তির পর এর ব্যবস্থাপনা পরিচালক এস এম আব্দুল্লাহ আল মুসতাইন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, “বিশ্বব্যাপী ইন্টার্নশীপ হচ্ছে স্নাতকোত্তর শিক্ষার্থীদের কর্মজীবনের অভিজ্ঞতা অর্জনের জন্য সর্বাধিক স্বীকৃত পদ্ধতি । কিন্তু প্রয়োজনের তুলনায় আমাদের দেশে সেই সুযোগ-সুবিধা অনেক কম । এই পরিস্থিতিতে আমাদের দেশের অনেক মেধাবী শিক্ষার্থী হতাশ হয়ে পড়ছে এবং আগ্রহ হারিয়ে পথভ্রষ্ট হয়ে যাচ্ছে ।

তাই আমাদের দেশের মেধাবী শিক্ষার্থীদের মেধা ও প্রাণশক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে দেশের কর্পোরেট সেক্টর কে সমৃদ্ধ করাই এই প্রচেষ্টার মূল লক্ষ । বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্ম কর্পোরেট জগতের দিকে আরো আগ্রহী, অভিজ্ঞ ও সমৃদ্ধ হয়ে উঠলেই দেশের সার্বিক সমৃদ্ধি নিশ্চিত করা সহজ হবে।”

অভিনব এই “কর্পোরেট সিমুলেশন প্রোগ্রাম” এর একজন “ভার্চুয়াল ইন্টার্ন”, রাদিয়া বিশ্বাস দিয়া বলেন, “ব্লা ব্লাক ব্রেইনস এর সাথে আমার যাত্রাটি কর্পোরেট সংস্কৃতি ও পরিবেশ বোঝার ও শেখার মধ্যে দিয়ে কেটেছে । এখান থেকে আমি কর্পোরেট জগতে পেশাদারিত্বের সংজ্ঞা, দলের সাথে কাজের গুরুত্ব, কিছু পেশাদারী দক্ষতা এবং আরও অনেক কিছু পেয়েছি । আমি এই আয়োজনের একটি অংশ হতে পেরে খুবই আনন্দিত ।

আরেকজন “ভার্চুয়াল ইন্টার্ন”, ম্যাক্সিলিন ক্যাথেরিণ গোমেজ বলেন, “বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা, বিশেষত যারা কর্পোরেট জগতের অংশ হতে চায় তারা ব্লাক ব্রেইনস থেকে সেরা অভিজ্ঞতাটা পেতে পারেন । তাদের কর্পোরেট সিমুলেশন প্রোগ্রাম কেবল অনলাইনে সময় ব্যয় করার জন্যই নয়, এটি কর্পোরেট সংস্কৃতি শেখার, অনুশীলন করার, নেটওয়ার্ক তৈরি এবং পেশাদার ও অভিজ্ঞ ব্যক্তিদের সাথে ব্যবহারিকভাবে কাজ করার একটি সুবর্ণ সুযোগ । এখান থেকে আমি অনেক কিছু শিখেছি, অর্জন করেছি এবং ব্লাক ব্রেইনস এর অংশ হতে পেরে আমি সত্যিই ভাগ্যবতী । এই প্রোগ্রামের পরিকল্পনা তৈরি থেকে শুরু করে বাকী সমস্ত কিছুর জন্য ব্লাক ব্রেইনস এর প্রত্যেক সদস্যকে অসংখ্য ধন্যবাদ । ব্লাক ব্রেইনস দীর্ঘজীবী হোক ।

ক্যাম্পাসলাইভ২৪ কে “ব্লাক ব্রেইনস”-এর ব্যবস্থাপনা পরিচালক এস এম আব্দুল্লাহ আল মুসতাইন জানান, তাদের পরিকল্পনা শিক্ষার্থীদের জন্য সুযোগ তৈরি করা এবং তাদের কাছে বিনামুল্যে এই সুবিধা গুলো পৌঁছে দেয়া। আর ব্লাক ব্রেইনস এই কাজটি বিনামুল্যেই করতে চায়। পিছনে পড়ে থাকা ছাত্রসমাজের জন্য তাদের এই প্রোগ্রামটি অব্যাহত থাকবে । তাদের পাশে থাকার জন্য তিনি ক্যাম্পাসলাইভ২৪ কে ধন্যবাদ জানান।

ঢাকা, ৩১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।