ক্রিকেটে নতুন যেসব নিয়ম আনল আইসিসি


Published: 2020-06-11 13:42:44 BdST, Updated: 2020-08-08 00:52:05 BdST

স্পোর্টস ডেস্কঃ ক্লাব ফুটবলে ‘বদলি বাড়ানোর’ নতুন নিয়মে খেলোয়াড় তিন থেকে বাড়িয়ে পাঁচজন করার সিদ্ধান্ত জানিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। ক্রিকেটের অভিভাবক আইসিসিও আনল নতুন কিছু নিয়ম। যার মধ্যে উল্লেখযোগ্যটি হল, টেস্টে ‘করোনা-বদলি’র অনুমোদন দিয়েছে সংস্থাটি।

পরিবর্তন কেবল করোনা-সাবে আসেনি, আরও কয়েকটি জায়গাতেও হয়েছে। এর মধ্যে আছে রিভিউর সংখ্যা বাড়ানো, লালা ব্যবহার নিষিদ্ধ ও বাড়তি লোগো ব্যবহারের সুবিধা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বলে লালা ব্যবহার নিয়ে প্রচুর কথা হয়েছে।

এটি ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ায় বলে নিষিদ্ধ করার প্রস্তাব করেছিল অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি। পেস বোলাররা সুইং পেতে মুখের লালা দিয়ে বলের একপাশ উজ্জ্বল করে থাকেন। আইসিসির অনুমোদনের পর এখন থেকে তা আর করা যাবে না। তবে ফিল্ডিং দলের খেলোয়াড়রা বলে শরীরের ঘাম ব্যবহার করতে পারবেন।

কেউ লালা ব্যবহার করলে আম্পায়ার তাকে পরপর দু'বার সতর্ক করবেন। এরপর জরিমানা করা হবে ৫ রান। খেলার মধ্যে কোনো খেলোয়াড়ের করোনা উপসর্গ দেখা দিলে ম্যাচ রেফারি তার মতো একজনকে (ব্যাটসম্যানের জন্য ব্যাটসম্যান, বোলারের জন্য বোলার) বদলি হিসেবে খেলতে অনুমতি দিতে পারবেন।

এদিকে বর্তমান প্রেক্ষাপটে ট্রাভেলিং ঝুঁকিপূর্ণ হওয়ায় আম্পায়ার নিয়োগের বিষয়েও পরিবর্তন আনা হয়েছে। ২০০২ সাল থেকে টেস্ট ম্যাচে নিরপেক্ষ আম্পায়াররা দায়িত্ব পালন করতেন। এখন থেকে স্বদেশি আম্পায়াররাই দাঁড়াবেন।

তবে এক্ষেত্রে ভুলের সম্ভাবনা বেড়ে যাওয়ায় প্রতিটি দল একটি করে বাড়তি রিভিউ নেওয়ার সুযোগ পাবে। এ ছাড়া টেস্টে জার্সিতে লোগো ব্যবহারও করতে পারবেন ক্রিকেটাররা। আগামী ৮ জুলাই ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দিয়ে এসব নিয়ম কার্যকর হওয়া শুরু হবে।

ঢাকা, ১১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।