মাদ্রিদকে হারিয়ে শেষ আটে ম্যানসিটির


Published: 2020-08-14 18:35:50 BdST, Updated: 2020-09-25 13:03:28 BdST

স্পোর্টস লাইভ : চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলতে রিয়াল মাদ্রিদকে হারিয়ে শেষ আটে স্থান করে নিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। ১৩ বারের চ্যাম্পিয়নদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগে শেষ আটে স্থান করে নিয়েছে ম্যানসিটি।

গার্দিওলা বলেন, ‘চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের চেষ্টায়ই আমরা এখানে এসেছি।’ এর আগে অবশ্য তিনি বলেছিলেন প্রিমিয়ার লীগে আধিপত্য বিস্তার করলেও চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের জন্য প্রস্তুত নয় তার দল।

কাতালান কোচ বলেন,‘ আমরা যদি মনে করি রিয়াল মাদ্রিদকে হারানোটাই যথেষ্ট। তাহলে নিজেদের খুবই ছোট করে উপস্থাপন করা হবে। আপনি যদি শিরোপা পেতে চান তাহলে বড় ক্লাবগুলোকেই হারাতে হবে।’

সাবেক চ্যাম্পিয়নদের দুই লেগে হারানোর জন্য ম্যানচেস্টার সিটিকে আটটি মৌসুম ব্যয় করতে হয়েছে। তবে করোনা ভাইরাসের আগে এবং বিরিতর পর ফের রিয়াল মাদ্রিদকে হারিয়ে সিটি এটি প্রমান করেছে যে তারা এখন যথেষ্ঠ পরিণত, এবং চ্যাম্পিয়ন্স লীগের মত বড় আসরের চাপকে সামলানোর সক্ষমতা অর্জন করেছে।

এদিকে সপ্তম অবস্থান নিয়ে ২০১৯/২০ মৌসুমের লীগ শেষ করা লিওঁর বিপক্ষে এই লড়াইটি সিটিজেনদের কিছুটা হলেও আস্বস্ত করছে। তবে ম্যানচেস্টারে পেপ গার্দিওলা আসার তিন মৌসুমের আগে মোনাকো, লিভারপুল বা টটেনহ্যামের মত ক্লাবগুলোর সামনে পড়েই হাসফাস করতে হয়েছে সিটিজেনদের।

গার্দিওলা বলেন,‘ আমি লিওঁ সম্পর্কে স্কাউটিং বিভাগের সঙ্গে কথা বলেছি এবং তারা আমাকে সতর্ক থাকতে বলেছে।’ কারণ শেষ ষোলতে লিওঁ জুভেন্টাসের মত ক্লাবকে হারিয়েছে। চ্যাম্পিয়ন্স লীগের গত আসরে ফরাসি দলটি গ্রুপ পর্বে সিটির বিপক্ষে ছয় পয়েন্টের মধ্যে চার পয়েন্ট তুলে নিয়ে প্রমান করেছে তারা কতটা সামর্থ্য রাখে।’

তবে সাম্প্রতিক আর্থিক অনটন ক্লাবটিকে কিছুটা হলেও ভোগাচ্ছে। এজন্য তারা বিক্রি করে দিয়েছে নাবিল ফেকির, টাঙ্গু এনডমবেলে ও ফারল্যান্ড মেন্ডির মত তারকাদের। তারা সবাই গত মৌসুমেই ক্লাবটি ছেড়ে গেছেন। অপরদিকে চ্যাম্পিয়ন্স লীগ জয়ের স্বপ্ন পুরনের জন্য পর্যাপ্ত অর্থ ব্যয় অব্যাহত রেখেছে সিটি।

ইংল্যান্ডের চ্যাম্পিয়ন লিভারপুলকে বড় ব্যবধানে হারিয়ে সিটি ইতোমধ্যে প্রমান করেছে যে আগামী মৌসুমের জন্য তারা কতটা শক্তি ব্যয় করতে যাচ্ছে। ইতোমধ্যে তারা দলে ভিড়িয়েছে ফেরান টরেস ও নাথান একেকে।

তবে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা কাদের দখলে যাচ্ছে তা নিশ্চিত হবার জন্য আগামী সপ্তাহ পর্যন্ত লিসবনের দিকেই নজর রাখতে হবে।

আগামীকাল ম্যানচেস্টার সিটি বনাম লিওঁ’র মধ্যকার কোয়ার্টার ফাইনালের ম্যাচটি অনুষ্ঠিত হবে লিসবনের এস্তাদিও হোসে আলভালাদেতে।


ঢাকা, ১৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।