বিসিএস প্রিলিতে ইংরেজিতে ভালো করবেন যেভাবে


Published: 2019-02-27 02:48:43 BdST, Updated: 2019-10-17 21:28:00 BdST

বিসিএস নিয়ে স্বপ্ন দেখেন না এমন শিক্ষার্থীর সংখ্যা নেহায়েত কম নয়। বিসিএস পরীক্ষায় সবচেয়ে বেশি প্রার্থী ছিটকে পড়েন প্রিলিমিনারি পর্ব থেকে। সামনে ৪০তম বিসিএসের প্রিলি শুরু হচ্ছে। নিশ্চই এখন চলছে পুরোদমে প্রস্তুতি। আপনি জানেন কী বিসিএসে পার্থক্য গড়ে দেয় ইংরেজি। ইংরেজিতে ভালো করতে পারলে বিসিএস চান্স সহজ হয়। আজ আপনাদের জানাবো কিভাবে ইংরেজিতে ভালো করা যায়। পরামর্শ দিয়েছেন ৩৬তম বিসিএসে অ্যাডমিন ক্যাডারে মেধায় প্রথম স্থানে থাকা মো. ইসমাইল হোসেন :

মনে রাখবেন, প্রস্তুতি নেওয়ার সময় কোনো টপিক দুর্বোধ্য মনে হলে তা বাদ দিয়ে দেবেন। বুঝে বুঝে পড়ুন, পরিকল্পনা করে নিয়মিত পড়ুন, অবশ্যই ভালো করবেন। সবার জন্য শুভ কামনা।

ইংরেজিতে ৩৫ নম্বর বরাদ্দ। ২০ নম্বর ভাষা ও ১৫ নম্বর সাহিত্যে। ভাষা অংশকে দুই ভাগে ভাগ করা যায়—Pure Grammar ও Vocabulary.

>>> Pure Grammar : এ অংশে থাকবে Parts of Speech, Idioms & Phrases, Clauses, Correction, Sentences & Transformation, Composition.

>>> Parts of Speech : Topic টি ভালো মানের Grammar বই থেকে পড়তে হবে। Noun, Pronoun, Verb, Adverb, Adjective, Preposition টপিকগুলো গুরুত্বপূর্ণ। এর সঙ্গে বাড়তি কিছু বিষয় যোগ করে নিতে হবে। যেমন : Noun-এর সঙ্গে Determiner, Gender, Number, Verb-এর সঙ্গে Participle, Infinitives, Gerund, Modals & Group Verbs.

>>> Idioms and Phrases : গুরুত্বপূর্ণ Phrase গুলোর অর্থ এবং বিগত বিসিএস পরীক্ষার প্রশ্ন দেখতে হবে। Exceptional PhraseàGjvi ওপর বাড়তি দৃষ্টি দিতে হবে। Phrase Identify করা এবং তা কোন ধরনের Phrase (Noun/Adjective/Adverbial Phrase) তা বুঝতে হবে।

>>> Clauses : Clause কী, Principle, subordinate & Co-ordinate Clause কী, Identifying Clause and Types of Clause সম্পর্কে ভালো ধারণা নিতে হবে।

>>> Sentences & Transformation : আমরা ছোটবেলা থেকেই টপিকটি পড়ে আসছি। আগের পড়ার সঙ্গে কিছু ব্যতিক্রমধর্মী নিয়ম আয়ত্ত করলেই প্রস্তুতি পূর্ণাঙ্গ হবে। পড়া যেতে পারে Structure and Classification of Sentence, Interchange of Simple, Complex, Compound, Affirmative and Negative sentence, Voice Change, Degree of Comparison. Narration খুব একটা আসে না।

>>> Correction : বিদেশি লেখকদের গ্রামার বইগুলোতে Correction নামে পৃথক টপিক নেই। দেশীয় লেখকদের বইগুলোতে চাহিদানুযায়ী টপিক যুক্ত করা হয়েছে। এসব বই থেকে পড়তে পারেন। দেখতে পারেন

>>> Tense, Verb, Subject-Verb Agreement, Preposition, Determiner, Gender, Number প্রভৃতি টপিক।

>>> Composition : Name of Parts of Paragraphs/ Letters/ Application অংশ থেকে সাধারণত কোনো প্রশ্ন হয় না।

কিছু Topic যোগ করে নিলে প্রস্তুতি পূর্ণাঙ্গ হবে। যেমন—Conditional Sentence, Right Form of Verb, Parallelism, Redundancy, Inversion of Verb, Affirmative & Negative Agreement, Subjunctive, Dangling Modifier.

Basic Grammar-এর ক্ষেত্রে Rules আগে না পড়ে Examples আগে পড়ুন। সহজে আয়ত্তে আসবে। প্রতিটি টপিকের ব্যতিক্রমধর্মী নিয়মগুলোতে বেশি গুরুত্ব দিন। সহায়ক বই হিসেবে দেখতে পারেন Common Mistakes in English by T.J Fitikides, Grammar in Use by Raymond Murphy, High School English Grammar by Wren & Martin, Advanced Functional English by Mohiuddin & Kashem, Master by Md. Jahangir Alam, A Passage to the English Language by S M Zakir Hossain.

>>> Vocabulary : অনেকেরই ভীতির জায়গা vocabulary. কৌশলী হলে এ অংশে ভালো করা সম্ভব। টপিকটিকে কয়েকটি অংশে ভাগ করে ফেলি। এতে প্রস্তুতিটা ভালো হবে। n Meaning n One Word Substitution n Synonyms n Various Parts of Speech n Formation of New Words by adding Prefixes & Suffixes.Antonyms n Spellings n Usage of Words as Various Parts of Speech n Formation of New Words by adding Prefixes & Suffixes.

প্রতিদিন একটি ভালো মানের ইংরেজি পত্রিকার সম্পাদকীয় পাতা বুঝে বুঝে পড়ুন। নতুন শব্দগুলো চিহ্নিত করুন ও নোটবুকে লিখে রাখুন। প্রতিদিন যে নতুন শব্দগুলো শিখলেন তা রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার দেখুন। সম্ভব হলে ঘরের দেয়ালে হোয়াইট বোর্ড রাখুন। নতুন যে শব্দগুলো শিখলেন তা দিয়ে ছোট ছোট বাক্য খাতায় লিখুন। লিখে লিখে প্রস্তুতি নিলে বেশি মনে থাকে।

>>> Literature : ছোট ছোট অংশে ভাগ করে নিলে প্রস্তুতি সহজ হয়। এটি কয়েকটি অংশে ভাগ করে ফেলি।

১. ইংরেজি সাহিত্যের যুগ বিভাগ
২. কোন কবি কোন যুগের
৩. কবি-সাহিত্যিকদের উপাধি
৪. কবি-সাহিত্যিকদের বিখ্যাত উক্তি
৫. কিছু Literary Term
৬. বিভিন্ন লেখকের একই নামভিত্তিক সাহিত্যকর্ম
৭. সাহিত্যিকদের Prominent Work.

প্রস্তুতির শুরুতে নিম্নোক্ত সাহিত্যকদের সম্পর্কে ভালোভাবে পড়ে নিতে হবে।

Geoffery Chaucer, Christoper Marlowe, Edmund Spenser, Ben Jonson, Francis Bacon, William Shakespear, John Milton, Alexander Pope, Jonathan Swift, Daniel Defoe, Sir Walter Scott, William Wordsworth, S.T Coleridge, P.B Shelley, John Keats, William Blake, Lord Byron, Jane Austen, Lord Alfred Tennyson, Robert Browning, Charles Dickens, George Eliot, Samuel Butler, Oscar Wilde, D.H Lawrence, Earnest Hemingway, G.B Shaw, T.S Eliot, O’ Henry, Virginia Wolf, W.B Yeats,William Somerset Maugham.

ইংরেজি প্রতিযোগীদের মধ্যে অনেক পার্থক্য গড়ে দেয়। বিগত বিসিএস পরীক্ষায় আসা প্রশ্নগুলো পড়লে ধারণা হবে কী ধরনের প্রশ্ন হয়। বাজারে ইংরেজি সাহিত্যের অনেক সহায়ক বই পাওয়া যায়। ভালো মানের যেকোনো একটি অনুসরণ করতে পারেন।

লেখক : মো. ইসমাইল হোসেন
৩৬তম বিসিএসে অ্যাডমিন ক্যাডারে মেধায় প্রথম

[কার্টেসি : কালেরকণ্ঠ]

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।