বদলে যাচ্ছে আইসিটিসহ একাদশ শ্রেণির চারটি বই


Published: 2020-07-09 10:54:25 BdST, Updated: 2020-08-09 05:07:05 BdST

লাইভ প্রতিবেদকঃ বদলে যাচ্ছে সরকারের তত্ত্বাবধানে থাকা উচ্চ মাধ্যমিকের চারটি বই। ব্যাপক পরিবর্তন আসা এই চারটি বই হচ্ছে- বাংলা, ইংরেজি, বাংলা সহপাঠ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ (আইসিটি)। একাদশে ভর্তি ও ক্লাস শুরু হওয়ার আগেই পরিবর্তিত ও মার্জিত করে বাজারে ছাড়ার উদ্যোগ নিয়েছে সরকার।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্র জানায়, বাংলা, ইংরেজি ও বাংলা সহপাঠের মতো আইসিটি বইটিও সরকারিভাবে বাজারজাত করা হবে। একাদশ শ্রেণির ‘তথ্য ও যোগাযোগ

প্রযুক্তি’ (আইসিটি) বিষয়ের বইটি নিম্নমানের হওয়ায় এ বছর থেকে তা বেসরকারি খাত থেকে তুলে নেওয়া হবে। বইগুলো লেখা হচ্ছে, পরিস্থিতি স্বাভাবিক হলে তা বাজারে পাওয়া যাবে। এছাড়া বাংলা বইয়ের কিছু গল্প বাদ যাবে আর সেই সাথে নতুন কিছু যুক্ত হবে।

এদিকে দেশে চলমান পরিস্থিতিতে এ বছরে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অপেক্ষা করছেন ১৬ লাখের বেশি ছাত্রছাত্রী। তবে এসব শিক্ষার্থীরা যেন বইয়ের অভাবে ঘরে বসে হাত গুটিয়ে না থাকে, সে জন্য বাজারে উচ্চ মাধ্যমিকের বই

ছাড়ার সব ব্যবস্থা চূড়ান্ত করে ফেলেছে ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড’ (এনসিটিবি)। এর আগে কখনও একাদশ শ্রেণির ভর্তির আগেই পাঠ্যপুস্তক ‘প্রস্তত’ থাকেনি। ক্লাস শুরুর পর তা বাজারে আসত। বর্তমান পরিস্থিতিতে এবার ক্লাস শুরুই শুধু নয়, ভর্তির আগেই বই বাজারে শিক্ষার্থীদের জন্য রেডি রাখা হয়েছে। এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের প্রশংসা করেছেন।

ঢাকা, ০৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।