সিকৃবিতে এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট ও জনস্বাস্থ্য শীর্ষক প্রশিক্ষণ


Published: 2019-07-20 21:00:41 BdST, Updated: 2019-12-07 01:02:00 BdST

সিকৃবি লাইভঃ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট ও জনস্বাস্থ্যের উপর এর ক্ষতিকর প্রভাব শীর্ষক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা গতকাল শনিবার ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সস অনুষদে অনুষ্ঠিত হয়েছে।

প্রফেসর ড. মো: সাইফুল ইসলাম সিদ্দিকী এর সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাউরেস এর সহযোগী পরিচালক ড. মাহমুদুল ইসলাম এবং সিলেট সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো: নুরুল ইসলাম । প্রশিক্ষণে বক্তারা বলেন, এন্টিবায়োটিক এর প্রতি ব্যাকটেরিয়ার রেজিস্ট্যান্ট হয়ে উঠা আজ বিশ্ব্বব্যাপি এক সমস্যা হয়ে দাড়িয়েছে।

গবাদিপ্রাণি ও পোল্ট্রিতে অনিয়ন্ত্রিত এবং অতিমাত্রায় এন্টিবায়োটিক ব্যবহার এই সমস্যাকে ক্রমান্বয়ে বাড়িয়ে তুলছে। তাই এ বিষয়ে পোল্ট্রি খামারিসহ সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির কোনো বিকল্প নেই।

আর জনসচেতনতা বৃদ্ধির লক্ষে কাজ করছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। প্রশিক্ষণ কর্মশালায় সিলেট সদর উপজেলার বিভিন্ন পোল্ট্রি খামারিরা অংশগ্রহণ করেন।

ঢাকা, ২০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।