বুয়েট, ঢাবিকে পেছনে ফেলে দেশসেরা শাবি


Published: 2020-01-11 03:48:37 BdST, Updated: 2020-09-24 08:09:46 BdST

শাবি লাইভঃ এবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)সহ দেশের সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে প্রথমবারের মতো দেশসেরা ‘ডিজিটাল ক্যাম্পাস অ্যাওয়ার্ড’ পেয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সম্মেলন কক্ষে শুক্রবার ১০ জানুয়ারি শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব তথ্য জানান শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

ভিসি জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার ও প্রয়োগের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ এবং দেশের আর্থসামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ বিশ্ববিদ্যালয়কে এ অ্যাওয়ার্ড দেয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বুধবার (৮ জানুয়ারি) ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পক্ষে এ অ্যাওয়ার্ড গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন থাকায় অ্যাওয়ার্ড গ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে পারেননি উপাচার্য। এর আগে ‘ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাওয়ার্ড- ২০১৭’ পেয়েছিল বিশ্ববিদ্যালয়টি।

ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা ক্যাম্পাসকে ডিজিটাল করার ঘোষণা দিয়েছিলাম। সেই লক্ষ্য পূরণে আমরা কাজ করেছি। ফলে আজ আমাদের এ অর্জন। এ অর্জন বিশ্ববিদ্যালয় পরিবারের সবার। আমরা এ অর্জন ধরে রাখতে চাই।

ভিসি আরও বলেন, সব শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক কম্পিউটার কোর্স চালু, ক্লাসের উপস্থিতিতে স্বয়ংক্রিয় শনাক্তকরণ পদ্ধতি চালু ও মানবিক রোবট ‘লি’ এবং বাংলায় কথা বলতে পারা রোবট ‘রিবো’র জন্য এ পুরস্কার অর্জন।
এজন্য সংশ্লিষ্ট সবার কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। এই ধারা অব্যাহত রাখতে তিনি তার সকল শিক্ষক ও শিক্ষার্থীদের অনুরোধ জানিয়েছেন।

ঢাকা, ১০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।