অনলাইনে ক্লাস করবে শাবিপ্রবির শিক্ষার্থীরা


Published: 2020-03-31 15:16:10 BdST, Updated: 2020-05-26 19:03:52 BdST

শাবিপ্রবি লাইভঃ প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করার লক্ষে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এতে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় অনলাইনের মাধ্যমে তা সচল করার সিদ্ধান্ত গ্রহণ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ। আগামী কয়েকদিনের মধ্যেই শুরু হতে যাচ্ছে কার্যক্রম।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করে জানান, আমাদের শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনার কোনো প্রকার ক্ষতি হোক তা আমরা চাই না। করোনা ভাইরাসে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে থাকলে বিশ্ববিদ্যালয় পূর্বের ন্যায় সেশনজটে পড়ার সম্ভাবনা রয়েছে। এ কারণেই ইউজিসির নির্দেশনা অনুসারে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে এ প্রসঙ্গে সংশ্লিষ্ট সব অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানকে জানানো হয়েছে।

জানা গেছে, অনলাইনে শিক্ষা কার্যক্রমের বিষয়টি সমন্বয় করছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর মোহাম্মদ আব্দুল্লাহ আল মুমিন ও অ্যাসোসিয়েট প্রফেসর ড. মো. ফরহাদ রাব্বী।

অনলাইনে শিক্ষা কার্যক্রম প্রসঙ্গে জানতে চাইলে প্রফেসর মোহাম্মদ আব্দুল্লাহ আল মুমিন বলেন, আমরা ক্লাস ও শিক্ষা কার্যক্রমের বিষয়গুলো নিয়ে এর পূর্বে পরীক্ষামূলকভাবে কাজ করেছি। আমরা আশাবাদী বিষয়টি সফলতার সঙ্গেই কাজ করবে।

সূত্রে জানা যায়, ইতোমধ্যে কয়েকটি বিভাগ অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করেছে। ক্লাস নেওয়ার ক্ষেত্রে জুম, সিসকো ওয়েবেক্স, গুগল মিট ও বিভিন্ন উপকরণ শেয়ারের জন্য গুগল ক্লাসরুম ব্যবহার করছেন শিক্ষকরা ।

ঢাকা, ৩১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।