সিকৃবির কৃষি অনুষদের নতুন ডিন প্রফেসর ড. আসাদ


Published: 2021-09-12 16:33:14 BdST, Updated: 2021-09-18 08:12:19 BdST

সিকৃবি লাইভ: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি অনুষদের নতুন ডিন হিসেবে দায়িত্ব নিলেন উদ্ভিদ রোগতত্ত্ব ও বীজ বিজ্ঞান বিভাগের সিনিয়র প্রফেসর ড. মো: আসাদ-উদ-দৌলা।

ড. আসাদ ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইন এগ্রিকালচার, ১৯৯৬ সালে এমএস ইন প্লান প্যাথলজি, ১৯৯৮ সালে ডেনমার্ক সরকারের বৃত্তি নিয়ে ডেনমার্কের রয়েল ভেটেরিনারি অ্যান্ড এগ্রিকালচারাল ইউনিভার্সিটি থেকে ডিপ্লোমা ইন সীড প্যাথলজি, ২০০৬ সালে জাপান সরকারের বৃত্তি নিয়ে জাপানের নিগাতা ইউনিভার্সিটি থেকে পিএইচডি এবং ২০১৩ সালে পোস্ট ডক্টরেট ডিগ্রী অর্জন করেন।

একাধারে শিক্ষক ও গবেষক ড. আসাদ এর ৩৮টি জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া তাঁর কৃষি শিক্ষা ও গবেষণা বিষয়ে ১টি পুস্তকসহ ২০টি প্রসেডিংস, এবস্ট্রাক্ট এবং রিপোর্ট প্রকাশিত হয়েছে। তিনি ২০১৯ সালে জাপান সরকারের বৃত্তি নিয়ে জাপানের কুবে ইউনিভার্সিটির ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেন।

ডিন হিসেবে যোগদানের পূর্বে তিনি বিশ্ববিদ্যালয়ের হলপ্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি শিক্ষা ও গবেষণা সংক্রান্ত কাজে ডেনমার্ক, জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, সৌদিআরব, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

তিনি নাটোর জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ব্যক্তি জীবনে তিনি এক কন্যা সন্তানের জনক। উল্লেখ্য ড. আসাদ কৃষি অনুষদের ৯ম ডিন হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন।

ঢাকা, ১২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।