বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল পাবে ৩১৮ কোটি টাকা


Published: 2018-07-15 13:15:15 BdST, Updated: 2019-09-19 22:37:24 BdST

স্পোর্টস লাইভ: রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন দলকে দেওয়া হবে ৩১৮ কোটি টাকা।বিশ্বকাফের চ্যাম্পিয়ান দল হিসেবে কোন দল নির্বাচিত হতে যাচ্ছে এটাই সময়ের অপেক্ষা মাত্র। রবিবার রাতেই জানা হয়ে যাবে চ্যাম্পিয়ন দলের ঘেষণা। বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার লড়ই করবে ক্রোয়েশিয়া বরাম ফ্রান্স। বিশ্বকাপ ফাইনাল জয় করলে কত টাকা পাবেন বিজয়ীরা?

বিশ্বকাপ চ্যাম্পিয়নদের জন্য অর্থের পরিমাণ দিনে দিনে কেবল বেড়েই চলেছে। গত বিশ্বকাপেও পরিমাণটা ছিল ৩৫ মিলিয়ন মার্কিন ডলার। গত অক্টোবরে নতুন করে নির্ধারণ করা হয় চ্যাম্পিয়ন দলের প্রাইজমানি। ফ্রান্স অথবা ক্রোয়েশিয়া এবার ৩৮ মিলিয়ন মার্কিন ডলার (৩১৮ কোটি টাকা) নিয়ে বাড়ি ফিরবে। অবশ্য পরাজিত দলও খালি হাতে ফিরবে না। ২৮ মিলিয়ন মার্কিন ডলার (২৩৪ কোটি টাকা) পাবে রানার্স-আপ দল।

বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দলই পুরস্কার পাবে। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে জয়ী দল পাবে ২৪ মিলিয়ন মার্কিন ডলার। চতুর্থ দল পাবে ২২ মিলিয়ন মার্কিন ডলার। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া প্রতিটি দলই পাবে ৮ মিলিয়ন মার্কিন ডলার করে। শেষ ষোল থেকে বিদায় নেওয়া দল পাবে ১২ মিলিয়ন মার্কিন ডলার করে। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ী দল পাবে ১৬ মিলিয়ন মার্কিন ডলার করে।

তবে বিশ্বকাপে এসব প্রাইজমানি ছাড়া আরও অনেক খরচ আছে ফিফার। আয়োজক দেশের ক্লাবগুলোকে বিশাল অঙ্কের অর্থ অনুদান দিতে হয়। ব্রাজিল বিশ্বকাপে ৭০ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছিল ব্রাজিলিয়ান ক্লাবগুলো। রাশিয়ায় অঙ্কটা আরও বেড়েছে নিশ্চয়ই! তা ছাড়া বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর প্রস্তুতির জন্যও আলাদা অর্থ বরাদ্দ থাকে ফিফার। তবে এসব অর্থই মূল কথা নয়।

বিশ্বকাপ জয়ের গুরুত্ব অন্যখানে। একটা দল চ্যাম্পিয়ন হওয়া মানেই তাদের পেছনে স্পন্সরদের লম্বা লাইন পড়ে যাবে। সারা দুনিয়ার সবাই সেই দলটার সঙ্গে নাম জড়াতে চাইবে। কোটি কোটি ডলার ছুটে আসবে চারদিক থেকে। অর্থের বিষয়টা ছাড়াও রয়েছে গৌরব। বিশ্বকাপ জয়ের গৌরব কি আর সবার জোটে!

 


ঢাকা, ১৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।