যেভাবে তৈরী করবেন মালাই রোল


Published: 2019-06-22 20:39:15 BdST, Updated: 2019-09-16 22:38:38 BdST

লাইভ প্রতিবেদক: খাবার শেষে মিষ্টি খাওয়ার অভ্যাস বাঙালি সভ্যতার বহু পুরনো রীতি। যা এখনো সমাজে চালু রয়েছে খুব ধুমধামের সহিত। অনেক সময় বাজার থেকে মিস্টি জাতীয় খাবার কিনে থাকেন। আবার কেউ কেউ হয়তো কিনে আনার বদলে ঘরেই প্রস্তুত করেন সুস্বাদু সব মিষ্টি।

তাই যদি কেই ইচ্ছে করেন বাজার থেকে কিনে আনার বদলে নিজেই ঘরে বসে মালাই রোল তৈরি করতে পারেন। তাই খেতে চাইলে আপনাকে খুব বেশি কষ্ট করতে হবে না। পাউরুটি দিয়ে খুব সহজেই তৈরি করতে পারবেন। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

যে সব উপকরণ লাগবে:
১০০ গ্রাম নরম মাওয়া
পরিমাণমতো সামান্য হলুদ ফুড কালার
৪ স্লাইস ব্রেড

মালাইয়ের জন্য আরো যে সব উপকরণ প্রয়োজন:
২ কাপ দুধ
৪ চা চামচ চিনি
২টি এলাচ
২চা চামচ মিল্ক পাউডার।

যেভাবে প্রস্তুত করবেন সুস্বাদু মালাই রোল :
একটু পানি বা দুধের সাথে হলুদ ফুড কালার মিশিয়ে নিতে হবে। তারপর হলুদ লিকুইডটুকু মাওয়ার সাথে মিশিয়ে একটি ডো বানিয়ে নিতে হবে। ফুড কালার অপসোনাল, নাও দিতে পারেন। মাওয়াটা ঘরেও বানাতে পারেন আবার বাজার থেকে কিনে আনতেও পারেন।

ডো থেকে লেচি নিয়ে ল্যাংচার মতো করে গড়ে নিতে হবে। ছুরি দিয়ে পাউরুটির স্লাইসের চারপাশ কেটে নিতে হবে। কেটে রাখা ব্রেডগুলোকে একটু বেলে নিতে হবে। ব্রেডের এক ধারে মাওয়ার ল্যাংচা রেখে রোল করতে হবে। একটি সারভিং প্লেটে ব্রেড রোলগুলোকে রাখতে হবে। একটি প্যানে দুধ, চিনি, পাউডার মিল্ক, এলাচ দিয়ে মাঝারি ঘনত্বের একটি মালাই বানিয়ে নিতে হবে।

মালাই গরম থাকতেই ব্রেড রোলের উপর ঢেলে দিতে হবে। তা না দিলে মালাই রোলের ভিতরে যাবে না। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু মালাই রোল। এবার ঠান্ডা করে পরিবেশন করুন।

 

ঢাকা, ২২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।