অ্যাসিডিটির সমস্যা ও সমাধান


Published: 2019-12-25 22:26:48 BdST, Updated: 2020-03-31 11:51:08 BdST

লাইভ প্রতিবেদক: অ্যাসিডিটির সমস্যায় কম বেশি আমাদের সবাইকেই ভুগতে হয়। আমাদের পাকস্থলিতে অতিরিক্ত বাaঅ্যাসিড উৎপন্ন হওয়ার ফলে বুক জ্বালাপড়া, পেট ব্যথা, গ্যাস, বমিবমি ভাব, মুখে দুর্গন্ধ বা অন্য সমস্যা দেখা দিতে পারে। দীর্ঘসময় যাবৎ খাবারের অনিয়ম এবং অতিরিক্ত তৈলাক্ত ও ভাজা-পোড়া জাতীয় খাবারের কারণে অনেককেই এই সমস্যায় পড়তে দেখা যায়।

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন 'সি'। ভিটামিন 'সি' দাঁত ও চুল ভালো রাখে। এ ছাড়া গরম পানিতে লেবু খেলে ওজনও কমে। তবে অতিরিক্ত খাওয়া মোটেও উচিত নয়। কারণ কিছু দিন যেতেই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। গরম পানিতে লেবু খেলে গ্যাস, অ্যাসিডিটি, ক্ষুধামন্দা, বমিসহ অন্যান্য সমস্যা দেখা দেয়।

আসুন জেনে নিই গরম পানিতে লেবু খেলে যেসব ক্ষতি হয়, অতিরিক্ত লেবু পানি খেলে অ্যাসিডিটি থেকে বমি হওয়া, পেট ফেঁপে যাওয়া, শরীর শুকনো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। গরম পানিতে লেবুর রস খেলে বারবার প্রস্রাব হতে পারে। ফলে ইলেকট্রোলাইটস ও সোডিয়াম দেহ থেকে বেরিয়ে যায়।

লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে। অতিরিক্ত লেবু খেলে সাইট্রিক অ্যাসিড থেকে দাঁতের ক্ষয় হতে পারে। সম্প্রতি ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডেন্টাল অ্যান্ড ক্রানিওফেসিয়াল রিসার্চের গবেষণায় বলা হয়, সফট ড্রিংক খেলে দাঁতের যেসব ক্ষতি হয়, গরম পানিতে লেবু খেলেও একই ধরনের ক্ষতি হয়। খালি পেটে লেবু পানি ভুলেও খাবে না।

এতে শরীরের জন্য প্রয়োজনীয় উৎসেচক পেপসিন ভেঙে যায়। পেপসিন আমাদের হজমে সাহায্য করে। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড পেপসিনকে ভেঙে ক্ষতিকর এনজাইম তৈরি করে। ফলে খাবার ঠিকমতো হজম হয় না।

অতিরিক্ত ভিটামিন 'সি' রক্তে আয়রনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি হয়। মাইগ্রেনের সমস্যায় লেবু জাতীয় ফল না খাওয়া ভালো। পুদিনা পাতা হজমে সাহায্য করে এবং পাকস্থলিতে অ্যাসিড নিঃসরণ কমায়। এর ঠাণ্ডা অনুভূতি অ্যাসিডিটির কারণে তৈরি জ্বালা কমায়।

কিছু পুদিনা পাতা কুঁচি করে নিন। এই পাতা পানিতে ফুটিয়ে ঠাণ্ডা করে রাখনু। যখনই আপনার মনে হবে এখন অ্যাসিডিটির সমস্যা হচ্ছে তখনই এটা পান করুন। এই পানীয় বদহজম দূর করতেও সহায়তা করে।


ঢাকা, ২৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।