গ্লাভস পরার সময় যেভাবে সতর্ক থাকবেন


Published: 2020-06-21 20:41:10 BdST, Updated: 2020-08-13 06:07:45 BdST

লাইভ প্রতিবেদক: করেনাভাইরাস। একটি আতঙ্কের নাম। বিশ্বের বাঘা বাঘা রাস্ট্র নায়কদের কাছে এটা রীতিমত ভয় আর শঙ্কার প্রতিচ্ছবি। এর ছোবলে প্রাণ হারিয়েছেন লাখ লাখ মানুষ। এই প্রাণঘাতি ভাইরাসের প্রভাব পড়েছে এদেশেও। করোনার থাবায় প্রতিদিনই মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে।

করোনাভাইরাসের এই সংকটময় মুহূর্তে অনেকেই বিভিন্নভাবে সাবধানতা অবলম্বন করছেন। তারপরেও কিছু কিছু দিকে ভুলক্রমে খেয়াল করা হয়ে ওঠে না। যেমন করোনা ঠেকাতে অনেকেই এখন গ্লাভস ব্যবহার করে থাকেন।

করোনাভাইরাস প্রথমেই থাবা দেয় হাতেই। এ কারণে অনেকেই হাত দুটো সুরক্ষিত রাখতে গ্লাভস ব্যবহার করছেন। তবুও গ্লাভস নিয়ে অনেক কিছু অজানা আছে। আর যে অজানার কারণে বিপদ ঘাড়ে চাপতে পারে। কারণ হতে পারে মৃত্যুর।

বিশেষজ্ঞরা আরও বলেন, ‘গ্লাভস অনেক সময়ে আমাদের সচেতন করার চেয়ে অসচেতন করে বেশি। অনেক সময় আমরা গ্লাভস খোলার পর হাত দিয়েই বিভিন্ন জিনিস ধরি। ফলে হাত থেকে জীবাণু প্রায় পুরো শরীরে ছড়িয়ে পড়ার ঝুঁকি বেড়ে যায়।’ তাই গ্লাভস খুলে অবশ্যই হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

কারণ গ্লাভস ব্যবহার করতে হবে সঠিক পদ্ধতি মেনে না ব্যবহার করলে তাতে থেকে যাবে সংক্রমণের ঝুঁকি। গ্লাভস ব্যবহারের ক্ষেত্রে যে বিষয়গুলো মাথায় রাখা জরুরি তা তুলে ধরা হলো।

গ্লাভস পরলে আপনার হাতে হয়তো জীবাণু লাগবে না, কিন্তু জীবাণু গ্লাভসের গায়ে লেগে থাকে। এজন্য অনটাইম গ্লাভস হলে পরার পর সাবধানতার সঙ্গে খুলে ফেলে দিতে হবে। একাধিকবার যে সব গ্লাভস ব্যবহার করা যায় সেগুলো ভালোভাবে পরিষ্কার করে তারপর ব্যবহার করতে হবে।

গ্লাভস পরা অবস্থায় নাক, মুখ বা শরীরের কোনো স্থানে স্পর্শ করবেন না গ্লাভসের সিলিকন, পলিথিন বা রবারের ওপরেই করোনাভাইরাস দীর্ঘক্ষণ বেঁচে থাকতে পারে। এজন্য সাবধানতা দরকার। যদি কোথাও হাত দেয়ার প্রয়োজন পড়ে তবে টিস্যু ব্যবহার করুন। আর অবশ্যই স্যানিটাইজার ব্যবহার করবেন।

এমনকি গ্লাভসের উপর দিয়ে হাত ধোয়াও যাবে। গ্লাভস খোলারও রয়েছে একটি নির্দিষ্ট পদ্ধতি। দুইটি আঙুল দিয়ে হাতের কবজির সামনে থাকা গ্লাভসের অংশ টেনে সেটি খুলে ফেলুন। এরপর হাত ধুয়ে ফেলুন। গ্লাভস নির্দিষ্ট জায়গায় ফেলুন। তবেই কেবই বিপদ থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।