ব্যায়াম ছাড়াই ওজন কমানোর উপায়


Published: 2021-03-14 17:04:02 BdST, Updated: 2021-09-22 14:46:52 BdST

লাইভ প্রতিবেদক: দিন দিন আমরা স্বাস্থ্য সচেতন হচ্ছি। এ কারণে আধুনিক এই সময়ে সবাই ফিট থাকার জন্য বিভিন্ন শারীরিক চর্চা অনুসরণ করে থাকি। এ জন্য খাওয়ার তালিকায় পরিবর্তনসহ কত কিছুই না করা হয়। কিন্তু কিছু মানুষ আছেন যাদের শারীরিক চর্চা করতে একদমই ভালো লাগে না। তাই তাদের জন্য এবার ব্যায়াম না করেও অনাকাঙ্ক্ষিত বেড়ে যাওয়া ওজন কমানোর উপায় নিয়ে আলোচনা করব।

আধুনিক এই সময়ে সবার ব্যায়াম করার সময় হয়ে উঠে না। আবার অনেকের ব্যায়াম করতে ভালো লাগে না। তারা কিন্তু নিয়ম মেনে হাঁটাহাঁটি করলেও স্বাস্থ্য কমাতে পারেন। এজন্য সারাদিনের কর্ম ব্যস্ততা থেকে সময় বের করে হাঁটতে হবে। এই হাঁটাহাঁটির সময়ে আপনি অন্যান্য কাজের পরিকল্পনাও করে ফেলতে পারেন।

মানুষের বয়স ভেদে তার কাজের ক্ষমতা আলাদা আলাদা হয়ে থাকে। তাই বয়স অনুযায়ী কতক্ষণ হাঁটবেন তা প্রথমেই ঠিক করে নিবেন। যারা স্বাস্থ্য ফিট রাখার জন্য মর্নিং ওয়াক শুরু করেছেন তারা প্রতিদিন অন্তত ৫ মাইল হাঁটুন। বিশেষজ্ঞ ডাক্তাররা বলছেন ওবেসিটির শিকার ব্যক্তিদের ৫ মাইল হাঁটতে হবে। গড় হিসেবে সেই ব্যক্তি প্রতি সপ্তাহে দেড় কেজি করে ওজন কমাতে পারবেন।

এছাড়াও কিছু গবেষণার প্রতিবেদন বলছে, প্রতিদিন নিয়মিত ৬ মাইল করে হাঁটা এবং জীবনধারায় কিছুটা পরিবর্তন আনার ফলে ব্যায়ামের থেকে তুলনামূলক বেশি ওজন কমতে পারে। তাই যাদের ব্যায়াম করার জন্য সময় হয় না তারা অফিসে যাওয়া-আসার সময়ে অন্তত প্রতিদিন ৫ বা ৬ মাইল করে হাঁটতে পারেন।

ঢাকা, ১৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।