বিষয় ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং-এ আবারও এনএসইউ


Published: 2021-03-04 18:38:39 BdST, Updated: 2021-05-11 20:24:59 BdST

এনএসইউ লাইভ: বেসরকারি পর্যায়ে দেশের প্রথম এবং শীর্ষ স্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি “বিষয় ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ২০২১” এ টানা দ্বিতীয়বারের মত স্থান লাভ করেছে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে একমাত্র নর্থ সাউথ ইউনিভার্সিটিই এই মাইলফলক অর্জন করেছে।

বিষয় ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ২০২১ এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস এন্ড ম্যানেজমেন্ট বিষয়ে (ব্যবসা এবং অর্থনীতি অনুষদ) আগের বছরের থেকে ৫০ ধাপ এগিয়ে ৩৫১-৪০০ তম এবং কম্পিউটার সাইন্স এন্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে ৬০১-৬৫০ তম (ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সাইন্সেস অনুষদ) স্থান দখল করে।

এই বছরের কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস বিশ্বজুড়ে শীর্ষস্থানীয় ১০০০ বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করেছে। যেখানে ৫৫০০ এরও বেশি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্তির জন্য মূল্যায়ন ও বিবেচনা করা হয়েছিল। প্রতিটি বিষয়ের ৫১টি মানদণ্ড অনুসারে কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির তালিকা করা হয়।

এক্ষেত্রে বিষয়ে চারটি উৎস ব্যবহার করে র‌্যাঙ্কিং সংকলিত হয় যার মধ্যে প্রথম দুটি উৎস হলো একাডেমিক এবং কর্মকর্তার ওপর কিউ এসের বিশ্বব্যাপী সমীক্ষা, যা বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

দ্বিতীয় দুটি সূচক গবেষণা পত্র মানমূল্যায়ন করে যা প্রাসঙ্গিক বিষয়ে গবেষণা পত্র
এবং এইচ-সূচক প্রতি গবেষণামূলক উদ্ধৃতির ওপর ভিত্তি করে। এগুলি বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত গবেষণা লব্ধ ডাটা বেস, এলজেভির স্কোপাস ডাটা বেস থেকে পাওয়া যায়। এই চারটি উপাদানের সমন্বয়ে সম্মিলিতভাবে প্রতিটি বিষয়ের র‌্যাঙ্কিংয়ের জন্য ফলাফল তৈরি করা হয়।

এটি উল্লেখ্য যে, সমস্ত র‌্যাঙ্কিং মানদণ্ড এবং প্ল্যাটফর্মে নর্থ সাউথ ইউনিভার্সিটি অব্যাহতভাবে তার শীর্ষস্থান দখল করে রেখেছে। কিউ এস এশিয়া র‌্যাঙ্কিং ২০২১, এ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহেরে মধ্যে প্রথম অবস্থান, সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহেরে মধ্যে ৩য় এবং এশিয়ার মধ্যে ২২৮ তম অবস্থান অর্জন করেছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশের প্রথম এবং একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় যা ২০২০ সালে কিউএস গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‍্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ ৫০০ প্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিয়েছে।

বিষয় ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ২০২১ এর অনুসন্ধান লিঙ্ক-
বিষয় ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস (বিজনেস এন্ড ম্যানেজমেন্ট): https://www.topuniversities.com/university-rankings/university-subject-rankings/2021/business-management-studies

বিষয় ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস (কম্পিউটার সাইন্স এন্ড ইনফরমেশন সিস্টেম): https://www.topuniversities.com/university-rankings/university-subject-rankings/2021/computer-science-information-systems

কিউ এস এশিয়া র‌্যাঙ্কিং ২০২১: https://www.topuniversities.com/university-rankings/asian-university-rankings/2021

ঢাকা, ০৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।